Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬, ১৬ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

রাজশাহীতে সংহতি প্রকাশ টিআইবি’র

বৈশি^ক আবহাওয়া ধর্মঘট

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

জাতিসংঘের আবহাওয়া বিষয়ক জরুরি সম্মেলনকে সামনে রেখে আবহাওয়া পরিবর্তন মোকাবেলায় দায়ী দেশসমূহের প্রতিশ্রæতি রক্ষার দাবিতে ‘বৈশি^ক আবহাওয়া ধর্মঘট’ এর অংশ হিসেবে সচেতন নাগরিক কমিটি (সনাক), রাজশাহী মহানগরের উদ্যোগে সাহেববাজার জিরো পয়েন্টে গতকাল সকালে এক মানববন্ধন কর্মসূচির আয়োজন করে। মানববন্ধন কর্মসূচির মূল সেøাগান হলো- “একটাই পৃথিবী, একটাই বাংলাদেশ; বাঁচাও পৃথিবী, বাঁচাও বাংলাদেশ, বাঁচাও প্রজন্ম”। কর্মসূচিতে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ এবং সনাক, ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) ও ইয়েস ফ্রেন্ডস গ্রæপের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

মানববন্ধন কর্মসূচির মাধ্যমে আবহাওয়া পরিবর্তন মোকাবেলায় বিজ্ঞানভিত্তিক তথ্যের সাথে মিল রেখে রাজনীতিবিদদের পদক্ষেপ গ্রহণ, আবহাওয়া পরিবর্তনকে জরুরি অবস্থা ঘোষণা করা, সকলে একত্রে কাজ করা এবং ন্যায়বিচার ও ন্যায্যতা প্রতিষ্ঠার দাবি জানানো হয়। পাশাপাশি প্যারিস চুক্তি বাস্তবায়নের উদ্যোগের অংশ হিসেবে বাংলাদেশ ‘কাঙ্খিত জাতীয় নির্ধারিত অবদান’ বা ‘ইনটেন্ডেড ন্যাশনালি ডিটারমাইন্ড কন্ট্রিবিউশন (আইএনডিসি)’ এ ২০৩০ সালের মধ্যে ৫ শতাংশ কার্বন নিঃসরণ কমানোর প্রতিশ্রæতি দিলেও বন ও সংরক্ষিত এলাকায় রামপাল, মাতারবাড়ি, পায়রা ও ট্যাংরাগিরির মতো বড় কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন প্রকল্প গ্রহণ করেছে, যা পরিবেশের জন্য ক্ষতিকর এবং আবহাওয়া পরিবর্তনের প্রভাব মোকাবেলায় সরকারের গৃহীত পদক্ষেপ এবং আন্তর্জাতিক প্রতিশ্রæতির সাথে অসামঞ্জস্যপূর্ণ তা বাতিলের দাবি জানান।

‘বৈশি^ক আবহাওয়া ধর্মঘট’ এর সাথে সংহতি প্রকাশ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এবং বিশেষ করে টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনের মূল স্তম্ভ সনাক, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যগণ নি¤েœাক্ত সুনির্দিষ্ট দাবিসমূহ উপস্থাপন করছে- শিল্পোন্নত দেশসমূহকে বৈশি^ক তাপমাত্রা বৃদ্ধির হার সীমিত রাখার প্রতিশ্রæতি প্রদান করতে হবে, দীর্ঘমেয়াদী আবহাওয়া অর্থায়ন নিশ্চিত করতে হবে, আবহাওয়া অর্থায়নে ন্যায়বিচার ও ন্যায্যতা নিশ্চিত করতে হবে এবং প্যারিস চুক্তি বাস্তবায়নে জনঅংশগ্রহণমূলক কর্মকৌশল বাস্তবায়ন করতে হবে।

মানববন্ধন কর্মসূচির শুরুতে ‘বৈশি^ক আবহাওয়া ধর্মঘট’ বিষয়ক ধারণাপত্র পাঠ করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র এরিয়া ম্যানেজার মো: মনিরুল হক। সনাক, রাজশাহী মহানগর এর সভাপতি প্রফেসর ড. দীপকেন্দ্র নাথ দাস মানববন্ধন কর্মসূচিতে সমাপনী বক্তব্য রাখেন। তিনি আবহাওয়া পরিবর্তন মোকাবেলায় দায়ী দেশসমূহের প্রতিশ্রæতি রক্ষার দাবি জানানোর পাশাপাশি মানববন্ধন কর্মসূচিতে স্বতঃস্ফ‚র্তভাবে অংশগ্রহণ করায় সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিআইবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ