Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

আফগানিস্তানের নতুন কোচ ক্লুজনার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

 অবশেষে পূর্ণ মেয়াদের কোচ পেল আফগানিস্তান। রশিদ খানদের নতুন প্রধান কোচ নির্বাচিত হয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার ল্যান্স ক্লুজনার। তিনি স্থলাভিষিক্ত হচ্ছেন সাবেক প্রধান কোচ ফিল সিমন্সের। ইংল্যান্ড বিশ্বকাপ পর্যন্ত দায়িত্বে ছিলেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক এই ক্রিকেটার। তবে বাংলাদেশের মাটিতে সদ্যসমাপ্ত ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে আফগানদের ভারপ্রাপ্ত কোচ হিসেবে কাজ করেছিলেন ইংল্যান্ডের অ্যান্ডি মোলস।

সিমন্সের মেয়াদ শেষ হওয়ার পর নতুন কোচ বেছে নিতে বিজ্ঞপ্তি দিয়েছিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। আবেদনপত্র জমা পড়েছিল ৫০টিরও বেশি। সেখান থেকে চূড়ান্তভাবে নির্বাচিত হয়েছেন ক্লুজনার। কোচ হিসেবে লেভেল ফোর সার্টিফিকেট রয়েছে তার। গতকালই এসিবি’র প্রধান নির্বাহী লুতফুল্লাহ স্তানিকজাই জানান, ‘ল্যান্স ক্লুজনার ক্রিকেটবিশ্বের একটি প্রখ্যাত নাম। কোচ এবং খেলোয়াড় হিসেবে যে বিপুল অভিজ্ঞতা তিনি অর্জন করেছেন তা থেকে আমাদের খেলোয়াড়দের লাভবান হতে দেখার বিষয়টা দারুণ।’ রশিদ খান-মুজিব উর রহমানদের প্রধান কোচ হিসেবে নিয়োগ পাওয়ার পর এক প্রতিক্রিয়ায় ক্লুজনার বলেন, ‘বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা কয়েকজন প্রতিভার সঙ্গে কাজ করতে পারার সুযোগ পেয়ে আমি ভীষণ রোমাঞ্চিত এবং গর্বিত।’

ক্রিকেট ক্যারিয়ারে দারুণ সফলতা উপভোগ করার পর কোচ হিসেবেও নাম কুড়িয়েছেন ক্লুজনার। তার অভিজ্ঞতার ভাÐার বেশ সমৃদ্ধ। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) মুম্বাই ইন্ডিয়ান্সের বোলিং কোচ হিসেবে কাজ করেছেন তিনি। অতীতে নিজ দেশ দক্ষিণ আফ্রিকার জাতীয় একাডেমির পরামর্শক ও টেস্ট দলের ব্যাটিং কোচ ছিলেন তিনি। জিম্বাবুয়ের ব্যাটিং কোচের দায়িত্বও পালন করেছেন ক্লুজনার। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) কাজ করেছেন রাজশাহী কিংসের সঙ্গে। এছাড়া অতি স¤প্রতি দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি দলের ব্যাটিং কোচের পদে ছিলেন এই সাবেক তারকা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান

২০ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন