Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

নেতিবাচক কিছু ভাবছেন না জিদান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

লা লিগা মৌসুমের অন্যতম আকর্ষনীয় ম্যাচ অনুষ্ঠিত হবে আজ। মাদ্রিদের ওয়ান্দা মেট্রোপলিতানোয় বাংলাদেশ সময় রাত একটায় ঐতিহাসিক ‘মাদ্রিদ ডার্বি’তে মুখোমুখি হবে দুই জায়ান্ট দল অ্যাটলেটিকো মাদ্রিদ ও রিয়াল মাদ্রিদ।

ইতিহাস আর ঐতিহ্যে রিয়ালের ধারে কাছে নেই অ্যাটলেটিকো। রিয়াল যেখানে প্রতিযোগিতার রেকর্ড ৩৩ বারের চ্যাম্পিয়ন, সেখানে অ্যাটলেটিকো জিতেছে ১০ বার। তবে মাঠে দুই দলের মুখোমুখি অবস্থান লড়াইকে দেয় ভিন্ন মাত্রা। অ্যাটলেটিকো শিবিরে ডিয়েগো সিমিওনে কোচ হিসেবে আসার পর মাত্রাটা উঠেছে নতুন উচ্চতায়। ২০১৬ সালের পর থেকে লা লিগায় অ্যাটলেটিকোকে হারাতে পারেনি রিয়াল, ম্যাচের হিসাবে সংখ্যাটা ‘ছয়’। যদিও এ সময় চ্যাম্পিয়ন্স লিগ ও সুপার কাপে লস রোজাবø্যাঙ্কোসদের হারিয়ে শিরোপা জিতেছে লস বø্যাঙ্কোসরা।

এবারের মৌসুমে দুই দলের শুরুটা প্রত্যাশানুযায়ী হয়নি। যদিও ৬ ম্যাচেই অপরাজিত থেকে চার জয় ও ২ ড্রয়ে ১৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল। সমান ম্যাচে চার জয় ও একটি করে হার ও ড্র নিয়ে এক পয়েন্ট পিছিয়ে অ্যাটলেটিকো। বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনার চেয়ে অবশ্য ভালো অবস্থানে রয়েছে তারা। চিরপ্রতিদ্বন্ধী রিয়ালের চেয়ে চার পয়েন্ট পিছিয়ে আর্নেস্তো ভালভার্দের দল। আজ গেটাফের মাঠে খেলবে প্রতিপক্ষের মাঠে জয়ের অপেক্ষায় থাকা দলটি।

গত সপ্তায় পিএসজির মাঠে ৩-০ গোলে হেরে চ্যাম্পিয়ন্স লিগ শুরু করার পর সমালোচনার মুখে পড়েছিলেন রিয়াল কোচ জিনেদিন জিদান। তবে এর পরের দুই ম্যাচে তার দলের পারফম্যান্সে খুশি হওয়ার মত অনেক কিছুই রয়েছে। এ দুই ম্যাচে তো তারা জিতেছেই, রক্ষণেও দিয়েছে দৃড়তার দারুণ পরিচয়। আগের ৫ ম্যাচে ৯ গোল খাওয়া দলটি এই দুই ম্যাচে প্রতিপক্ষকে লক্ষ্যে কোনো শটই রাখতে দেয়নি। দশ মৌসুম পর যে ঘটনা রিয়ালের জন্য প্রথম। সেভিয়ার বিপক্ষে ১-০ গোলে জয়ের পর ওসাসুনা ম্যাচে নিয়মিত একাদশের অধিকাংশ খেলোয়াড়কে বিশ্রাম দেন জিদান। তাতেও জয় পেতে সমস্যা হয়নি। ২-০ ব্যবধানে জয়ের ম্যাচে গোল করেন দুই তরুণ ব্রাজিলিয়ান ভিনিসিউস জুনিয়র ও রদ্রিগো সিলভা। রক্ষণে দারুণ দৃড়তার পরিচয় দেন দুই তরুণ ফেদে ভালভার্দে ও এদের মিলিতো।

আজকের ম্যাচ নিয়ে তাই আত্মবিশ্বাসী জিদান, ‘আমরা ভালো অবস্থায় আছি এবং আমি নিশ্চিত তারাও। ভালো একটা ম্যাচ হতে যাচ্ছে। আমাদের একমাত্র আগ্রহের বিষয় হলো এই ম্যাচ থেকে তিন পয়েন্ট অর্জন করা।... তিন পয়েন্টের জন্য আমরা সব ধরণের চেষ্টা করব।’
জিদানের জন্য আরও ভালো খবর হলো, চোট কাটিয়ে দলের সঙ্গে অনুশীলন করেছেন নিয়মিত একাদশের তিন তারকা লুকা মদরিচ, মার্সেলো ও ইসকো। তবে তারা খেলবেন কিনা তা নিশ্চিত করেননি ফরাসি কোচ, ‘তারা সবাই অনেক ভালো আছে। এটা ভালো খবর। দেখি কিভাবে আমরা এটা ম্যানেজ করতে পারি। তারা আমাদের সঙ্গে অনুশীলন করেছে।’

বিশ্রাম কাটিয়ে পুরো উদ্যোম নিয়ে মাঠে নামবেন করিম বেনজেমা, গ্যারেথ বেল, রাফায়েল ভারানেরা। মাঝমাঠে হামেস রদ্রিগুয়েজ-এডেন হ্যাজার্ডরা তো আছেনই। জিদান তাই ইতিবাচকই থাকছেন এই ম্যাচ নিয়ে, ‘আমি কোনো কিছু নিয়ে চিন্তিত নই। ভালো কিছু দেওয়ার জন্য আমরা প্রস্তুত।... গতকালের (আজ) বড় এই ম্যাচ নিয়ে নেতিবাচক কিছুই ভাবছি না। প্রথম থেকে শেষ মিনিট পর্যন্ত যদি ম্যাচে থাকতে পারি তাহলে আমরা ভালো করব।’

মৌসুমে অ্যাটলেটিকোর শুরুটা ছিল টানা তিন জয় দিয়ে। এরপর টানা দুই ম্যাচে একটি করে হার ও ড্রয়ের পর গত ম্যাচে তারা মালোর্কাকে ২-০ গোলে হারায়। এর মাঝে চ্যাম্পিয়ন্স লিগে তারা নিজেদের মাঠে ২-২ ড্র করে ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাসের সঙ্গে।
সিমিওনের জন্য স্বস্তির বিষয় দুটি- প্রথমত দলে তেমন চোটের থাবা নেই, দ্বিতীয়ত স্ট্রাইকার ডিয়াগো কস্তার গোলক্ষরা থেকে মুক্তি। সর্বশেষ ম্যাচে জালের দেখা পেয়েছেন তরুণ পর্তুগিজ ফরোয়ার্ড জোয়াও ফেলিক্সও। তবে আগের ম্যাচে লাল কার্ড দেখায় আজ খেলতে পারবেন না স্ট্রাইকার আলভারো মোরাতা।

মুখোমুখি রিয়াল ড্র অ্যাটলেটিকো
মোট ২২২ ১১০ ৫৬ ৫৬
লা লিগায় ১৬৪ ৮৭ ৩৮ ৩৯

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিদান

৯ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন