Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

ভারতে ইলিশ রফতানি শুরু আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৯, ১১:৩৩ এএম

বেনাপোল সীমান্ত দিয়ে আজ শনিবার (২৮ সেপ্টেম্বর) থেকেই শুরু হচ্ছে ইলিশ রফতানি। শারদীয় দুর্গাপূজায় শুভেচ্ছা হিসেবে ৫০০ টন ইলিশ ভারতে রফতানির অনুমতি দিয়েছে সরকার। গত বুধবার (২৫ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয় এ অনুমতি দিয়েছে।
এদিকে ভারতীয় গণমাধ্যমে বলা হচ্ছে, পূজার মৌসুমে ভারতীয় বাঙালিদের জন্য বাংলাদেশের উপহার আসছে। আর তা হলো পদ্মার ইলিশ। দীর্ঘ সাত বছর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া এমন ‘তোফা’ ঢুকছে ভারতের বাজারে।
২০১২ সাল থেকে ভারতে ইলিশ রফতানি বন্ধ রেখে ছিল বাংলাদেশ সরকার। পরে ওই বছরের ২৩ সেপ্টেম্বর ইলিশ ছাড়া অন্য সব মাছ রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নেয় বাণিজ্য মন্ত্রণালয়।
ইলিশ রফতানির বিষয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনোমোহন সিং থেকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিকবার বৈঠক করেছেন। তবে কোনো সুরাহা হয়নি, বন্ধই ছিল ইলিশ রফতানি। এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইলিশ পাঠানোর ব্যাপারে সম্মতি দিয়েছেন।
বেনাপোল শুল্ক দফতরের ক্লিয়ারিং এজেন্ট সংগঠনের বরাত দিয়ে জানানো হয়, আজ শনিবার থেকেই বাংলাদেশি ইলিশ ভারতে ঢুকবে। ১০ অক্টোবরের মধ্যে বাংলাদেশ থেকে ৫০০ টন ইলিশ যাবে ভারতে।



 

Show all comments
  • kausar Habib toqe ২৮ সেপ্টেম্বর, ২০১৯, ১:১১ পিএম says : 0
    যারা আমাদেরকে প্রতিনিয়ত লাশ উপহারদেয় তাদেরকে আমাদের সরকার ইলিশ উপহার দিচ্ছে?? বাহ বাংলাদেশ বাহ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইলিশ

১ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ