Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

আফগানিস্তানে ভোটকেন্দ্রে বিস্ফোরণ, আহত ১৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৪০ পিএম

আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট চলছে। আজ শনিবার (২৮ সেপ্টেম্বর) ভোট শুরুর ঘণ্টা খানেকের মধ্যেই দেশটির দক্ষিণাঞ্চলীয় কান্দাহার শহরের একটি ভোটকেন্দ্রের কাছে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তাতে অন্তত ১৫ জন আহত হয়েছেন। তবে তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। সাধারণতঃ জঙ্গি গোষ্ঠী তালেবানরাই দেশটিতে বোমা হামলা চালিয়ে থাকে। এর আগে তারা ভোটারদের প্রতি ভোট বর্জনেরও ডাক দিয়েছিলো।
এই ভোটের মাধ্যমে দেশটির পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। দেশটিতে দীর্ঘদিনের সহিংসতা এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে এই ভোট খুবই গুরুত্বপূর্ণ। প্রাদেশিক সরকারের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, ভোটকেন্দ্রের কাছে বিস্ফোরণের ঘটনায় তিনজন আহত হয়েছে। ভোটের আগেই তালেবানের তরফ থেকে সতর্ক করে বলা হয় যে, তারা নির্বাচনে বিশৃঙ্খলা তৈরির জন্য বিভিন্ন ভোট কেন্দ্র লক্ষ্য করে হামলা চালাবে।
প্রায় চার দশক ধরে চলা সহিংসতায় ধ্বংসপ্রাপ্ত আফগানিস্তানকে তুলে ধরতে ব্যাপক ভূমিকা পালন করবেন দেশটির পরবর্তী প্রেসিডেন্ট। তাই আফগানিস্তানের ঘুরে দাঁড়ানোর জন্য এই নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। দেশের জনগণ তাদের ভাগ্য ফেরাতে যোগ্য নেতাকেই বেছে নেবেন বলে আশা করা হচ্ছে।
প্রায় দুই দশক ধরে আন্তর্জাতিক বিভিন্ন সম্প্রদায় আফগানিস্তানের সহিংসতা বন্ধে হস্তক্ষেপ শুরু করে। সংঘাতের সমাপ্তি ঘটাতে তালেবানের সঙ্গে আলোচনার চেষ্টা চালিয়ে যাচ্ছিল যুক্তরাষ্ট্র। কিন্তু চলতি মাসের শুরুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের শান্তি আলোচনা বাতিল হয়ে যায়। এর মধ্যেই দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিচ্ছে আফগান জনগণ।
নির্বাচন কমিশনের মুখপাত্র জাবি সাদাত এএফপিকে বলেন, সারাদেশে ভোট শুরু হয়েছে। আমরা খুব আনন্দিত যে, ভোটকেন্দ্রগুলোতে লোকজন সারিবদ্ধভাবে ভোটে অংশ নিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন