Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

কেবল বন্দি বিনিময় নিয়েই যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা হতে পারে : ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৯, ৩:৩৮ পিএম
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভি বলেছেন, কেবল বন্দিবিনিময়ের ব্যাপারে আমেরিকার সঙ্গে আলোচনায় বসতে তার দেশ প্রস্তুত। তেহরানে এক সংবাদ সম্মেলনে তিনি শুক্রবার বলেন, পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাবেদ জারিফ বন্দি বিনিময়ের ব্যাপারে আলোচনা শুরু করতে প্রস্তুত রয়েছে। খবর পার্সটুডের।
তবে এ আলোচনায় অন্য কোনো বিষয় অন্তর্ভুক্ত করা যাবে না বলেও তিনি উল্লেখ করেন।
মুসাভি এ প্রসঙ্গে অস্ট্রেলিয়া ও আমেরিকার কারাগারে আটক থাকা ইরানি নারীর মুক্তির প্রচেষ্টার কথা উল্লেখ করেন।
গত মঙ্গলবার আমেরিকার একটি ফেডারেল আদালত ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘনের দায়ে ইরানি নারী নেগার কুদসকানিকে ২৭ মাসের কারাদন্ড দেয়।
ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞার আওতায় থাকা ইলেকট্রনিক্স সামগ্রী আমদানির চেষ্টা করার দায়ে ২০১৭ সালের গোড়ার দিকে অস্ট্রেলিয়ার পুলিশ কুদসকানিকে দেশটি থেকে আটক করে এবং পরে আমেরিকার কাছে হস্তান্তর করে। এরইমধ্যে ওই ইরানি নারীর ২৭ মাসের কারাদন্ড ভোগ করা হয়ে গেছে বলে তাকে মুক্তি দেয়ারও নির্দেশ দিয়েছে মার্কিন ফেডারেল আদালত।
মুসাভি বলেন, আমেরিকার নিষেধাজ্ঞা লঙ্ঘনের অজুহাতে যেসব ইরানি নাগরিককে আটক করা হয়েছে তাদেরকে মার্কিন কারাগার থেকে মুক্ত করার বিষয়টিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে তেহরান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন