Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জঙ্গি দমনের নামে কাশ্মীরে আবার শুরু সেনা অভিযান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৯, ৪:১৬ পিএম

ভারতীয় সংবিধান সংশোধনের মাধ্যমে ভূস্বর্গ খ্যাত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের ফলে অঞ্চলটিতে ইতোমধ্যে এক থমথমে পরিস্থিতি বিরাজ করছে। যা নিয়ে সৃষ্ট উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে এবার জঙ্গি দমনের অংশ হিসেবে উপত্যকায় ফের অভিযান শুরু করেছে সেনাবাহিনী।

সূত্রের বরাতে জানা যায়, আজ শনিবার স্থানীয় সময় সকালে কাশ্মীরের জম্মু ও কিশটওয়ার জাতীয় সড়কের নিকটবর্তী একটি গ্রামে দুই সন্দেহভাজন জঙ্গির লুকিয়ে থাকার খবর পেয়ে স্থানীয় পুলিশের সহায়তায় অভিযানটি শুরু করেন সেনা সদস্যরা। এ সময় সন্দেহভাজনদের সঙ্গে জওয়ানদের বেশ কিছুক্ষণ গুলি বিনিময়ের ঘটনা ঘটে।

অভিযানের অংশ নেওয়া সেনাবাহিনীর এক মুখপাত্র বলেছেন, ‘শনিবার সকালে রাজ্যের রামবান জেলার বাটোট হাইওয়ে সংলগ্ন একটি গ্রামে দুজন সন্দেহভাজন জঙ্গি লুকিয়ে রয়েছে বলে আমরা খবর পাই। স্থানীয় একটি গাড়ির চালকের কাছ থেকে খবরের পর পরই পুলিশি সহায়তায় এলাকাটিতে তল্লাশি অভিযান শুরু করে জওয়ানরা। পরবর্তীতে নিরাপত্তা বাহিনীর সদস্যদের উপস্থিতি টের পেয়েই তাদের দিকে আচমকা গুলি চালাতে শুরু করে জঙ্গিরা।’ তিনি বলেন, ‘এ দিন সকাল ৭টা ৩০ মিনিটের দিকে জঙ্গিরা বাটোট এলাকায় একটি গাড়ি আটকানোর চেষ্টা করে। তখন চালক বিষয়টি বুঝতে পেরে গাড়ি না থামিয়ে দ্রুত পার্শ্ববর্তী একটি সেনা ছাউনিতে খবর দেন।’

সেনাবাহিনীর এই মুখপাত্র আরও বলেছেন, ‘খবরটি পাওয়া মাত্রই বিশাল বাহিনী নিয়ে জওয়ানরা গোটা এলাকাটি ঘিরে ফেলে। মূলত এরপরই উভয় পক্ষের মধ্যে গুলিবর্ষণ শুরু হয়। সন্দেহভাজনদের আটকে অভিযানটি এখনো অব্যাহত আছে।’

সেনা সূত্রের বরাতে গণমাধ্যমটির দাবি, এবারের অভিযানে এখন পর্যন্ত কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতির খবর না পাওয়া গেলেও অভিযানটির ফলে জাতীয় সড়ক আপাতত বন্ধ রাখা হয়েছে। এমনকি স্তব্ধ হয়ে গেছে আশপাশের যান চলাচল।

এর আগে গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করেছিল ক্ষমতাসীন মোদী সরকার। যার প্রেক্ষিতে পরবর্তীতে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে বিতর্কিত লাদাখ ও জম্মু ও কাশ্মীর সৃষ্টির প্রস্তাবেও সমর্থন জানানো হয়।

এসবের মধ্যেই চলমান কাশ্মীর ইস্যুতে পাক-ভারত মধ্যকার সম্পর্কে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়েছে। এরই মধ্যে একে একে ভারত সরকারের সঙ্গে বাণিজ্য, যোগাযোগসহ সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে প্রতিবেশী পাকিস্তান। যদিও এমন সংকটময় পরিস্থিতিতে ভারত পাশে পেয়েছে রাশিয়াকে এবং পাক সরকারের পাশে এসে দাঁড়িয়েছে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ ইরান। সূত্র: টিওআই।   



 

Show all comments
  • jack ali ২৮ সেপ্টেম্বর, ২০১৯, ৪:৫৫ পিএম says : 0
    MAY ALLLAH [SWT] DESTROY MODI AND HIS ARMY..AMEEN
    Total Reply(1) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ