Inqilab Logo

ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

বিজ্ঞান উৎসবে প্রথম ৬ষ্ঠ শ্রেণীর শিক্ষার্থী লাবিবুর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৯, ৫:৫৭ পিএম

ক্ষুদে মাথায় বড় উদ্ভাবনে সারাদেশের শিক্ষার্থীদের স্বতস্ফূর্ত অংশগ্রহণে শেষ হয়েছে প্রথমবারের মত আয়োজিত বিজ্ঞান উৎসব। শনিবার (২৮ সেপ্টেম্বর) রাজধানীর ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ মাঠে বিকাশ এবং বিজ্ঞান ভিত্তিক মাসিক পত্রিকা বিজ্ঞান-চিন্তার যৌথ আয়োজনে প্রায় ৭শ’ শিক্ষার্থীর অংশগ্রহণে দিনজুড়ে নানা অনুষ্ঠান এবং বিজয়ীদের পুরস্কৃত করার মধ্য দিয়ে এবারের উৎসবের সমাপনী ঘোষণা করা হয়।

খুব সাধারাণ একটা বাক্সে চুম্বকের সাহায্যে ফ্যান ঘোরানো, লেজার লাইট জ্বালানো, মোবাইল স্ট্যান্ডসহ আরো নানান সুবিধা যুক্ত করে উদ্ভাবনী প্রকল্প বানিয়ে প্রথম পুরস্কার পেয়েছে আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলের ৬ষ্ঠ শ্রেণীর শিক্ষার্থী লাবিবুর রহমান, দ্বিতীয় হয়েছে বরিশাল জেলা স্কুলের দশম শ্রেণীর তিন শিক্ষার্থী আহাদুল ইসলাম, সামিন আহমেদ ও নাফিস মাহমুদ এবং তৃতীয় হয়েছে আর্মড পুলিশ ব্যাটালিয়ান পাবলিক স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণীর তিন শিক্ষার্থী সৈয়দ সাদ বিন হায়াত, মো. মাস্ফি জুনায়েদ ও সুলতানা সারওয়াত।

কুইজ প্রতিযোগিতায় বিজয়ী হয়েছে মাধ্যমিক গ্রুপে ইন্টারন্যাশনাল গ্রামার স্কুলের জান্নাতি আক্তার, খুলনা জিলা স্কুলের মো. তাহমিদ খান এবং ব্লুবার্ড স্কুল অ্যান্ড কলেজের ওয়াকিয়া রহমান। নি¤œ মাধ্যমিক গ্রুপের বিজয়ীরা হলো বরিশাল জিলা স্কুলের ধ্রুব ম-ল, নারায়নগঞ্জ আইডিয়াল স্কুলের জারিফ আহমেদ এবং খুলনা জিলা স্কুলের এস এম আব্দুল ফাত্তাহ।

বিজয়ী দলগুলো পেয়েছে বিকাশের সৌজন্যে ল্যাপটপ, বই, ট্রফি সহ আরো অনেক পুরস্কার।

 

সমাপনী অনুষ্ঠান উদ্বোধন করেন জাতীয় প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিকাশের চিফ এক্সিকিউটিভ অফিসার কামাল কাদীর, চিফ এক্সটারনাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল (অব.) শেখ মো. মনিরুল ইসলাম, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের প্রিন্সিপাল ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের প্রফেসর ড. আরশাদ মোমেন এবং বিজ্ঞান চিন্তার সম্পাদক আবদুল কাইয়ুমসহ আরো অনেকে।

 

গত ১৯ এপ্রিল ঢাকায় বিজ্ঞান উৎসবের যাত্রা শুরু হয়। পরবর্তীতে সারাদেশের ৭টি বিভাগীয় শহরে আঞ্চলিক পর্বের অনুষ্ঠানে প্রায় ১৫০টি স্কুলের ১২শ’র অধিক শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। বিজ্ঞান উৎসবের সবগুলো আয়োজন মিলিয়ে সারাদেশের শিক্ষার্থীদের প্রায় ৩০০ প্রকল্প প্রদর্শিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ