Inqilab Logo

ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

জাতিসংঘ ভাষণে কাশ্মীর, পাকিস্তান প্রসঙ্গ এড়িয়ে গেলেন মোদি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৯, ৬:০৫ পিএম

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার তার ভাষণে পাকিস্তান কিংবা কাশ্মীরের কোন প্রসঙ্গ উল্লেখ করেননি। সাধারণ পরিষদে তিনি বিশ্বকে শুধু শান্তি ও সংহতির বাণী শুনিয়েছেন।

পরিবেশ পরিবর্তন, টেকসই উন্নয়ন লক্ষ্য ও ক্ষুদ্র দ্বীপরাষ্ট্রগুলোকে সহায়তাসহ নানা বিষয়ে কথা বলেন মোদি। অন্যদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বক্তব্যের বড় অংশ জুড়ে ছিলো কাশ্মীর। এই প্রথম জাতিসংঘ সাধারণ পরিষদে ভারতের প্রধানমন্ত্রী বা পররাষ্ট্রমন্ত্রী তাদের বক্তব্যে পাকিস্তানের নাম উল্লেখ করেননি। গত আট বছরে এমনটি আর কখনো দেখা যায়নি। ২০১১ সালেও ভারতীয় নেতা জাতিসংঘ ভাষণে পাকিস্তানের নাম উচ্চারণ থেকে বিরত ছিলেন। অন্যদিকে পাকিস্তান গত বছর ১২ বার ভারতের নাম উচ্চারণ করেছে।

প্রধানমন্ত্রী মোদি অবশ্য সন্ত্রাসবাদ নিয়ে কথা বলেন। তার মতে বিশ্বনেতাদের মধ্যে ঐক্যের অভাব সবাইকে ক্ষতিগ্রস্ত করছে। মোদি বলেন, আমরা মনে করি সন্ত্রাসবাদ শুধু এক দেশের জন্য নয়, গোটা বিশ্ব ও মানবতার জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। তিনি বলেন, সন্ত্রাসের বিরুদ্ধে ভারতের কথা বলার কারণ হলো সে গুরুত্ব দিয়ে ও জোরালোভাবে এর দুষ্টচক্র সম্পর্কে বিশ্বকে সতর্ক করে দিতে চায়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর

১৪ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন