Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

শুধু কুরআন পড়াই যথেষ্ট নয়, অর্থ বোঝাসহ ব্যাখ্যার যোগ্যতা অর্জন করতে হবে বগুড়া ডিসি ফয়েজ আহম্মেদ

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বগুড়া জেলা প্রশাসক মো. ফয়েজ আহম্মেদ বলেছেন, বিশ্ববিদ্যালয় ও নির্দিষ্ট কিছু মাদরাসা ছাড়া যে কুরআন শিক্ষার ব্যবস্থা প্রচলিত আছে তাতে শুধু শিক্ষার্থীরা কুরআন শরীফ পড়তে পাওে, তবে এর অর্থ বুঝতে ও ( তাফসির) ব্যাখা করতে পারে না। এ কারণে কুরআনের মূল শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছেন মুসলমান সমাজ। এই সুযোগে মহল বিশেষ সমাজে ইসলাম ও কুরআন সম্পর্কে ভুল ও বিকৃত ব্যাখা দিয়ে সমাজে সন্ত্রাস জঙ্গীবাদের বিস্তার ঘটানোর সুযোগ নিচ্ছে। ফলে বিশ্বে বাংলাদেশ ও ইসলাম সম্পর্কে ভুল মেসেজ যাওয়ার অবকাশ তৈরি হচ্ছে।

তাই এখন থেকে বগুড়া ইসলামিক স্টাডিজ গ্রুপের মাধ্যমে যে কুরআন শিক্ষার ব্যবস্থা রয়েছে তাতে পরিবর্তন আনার পদক্ষেপ নিতে হবে।
জেলা প্রশাসক ও বগুড়া ইসলামিক স্টাডিজ গ্রুপের সভাপতি ফয়েজ গত বৃহস্পতিবার দুপরে বগুড়া ইসলামিক স্টাডিজ গ্রুপের বার্ষিক সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন।
তিনি তার বক্তব্যে বগুড়া ইসলামিক স্টাডিজ গ্রুপের বিভিন্ন সামাজিক ও ধর্মীয় কর্মকান্ডের প্রশংসা করে বলেন, জ্ঞান তাপস ড. মুহম্মদ শহীদুল্লাহর নিজ উদ্যোগে গড়া এই প্রতিষ্ঠানটির সার্বিক উন্নতির জন্য তিনি প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতারও আশ্বাস দেন।
সংস্থার বিপুল সংখ্যক সদস্যের উপস্থিতিতে অনুষ্ঠিত এই সভায় সভাপতিত্ব করেন সংস্থার সিনিয়র সহ- সভাপতি ফজরুল বারী তালুকদার বেলাল। সেক্রেটারি আলহাজ আব্দুল খালেক বাবলু বিগত এক বছরের কর্মকান্ডের বিবরণ ও ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন। রফিকুল ইসলাম মুক্তার সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন জয়নাল আবেদীন চান, গোলাম আজম টিকুল ও সৈয়দ ফজলে রাব্বী ডলার।
সভা শেষে মোনাজাত পরিচালনা করেন আলহাজ কাজি আবু বক্কর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ