Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

রোহিঙ্গা প্রত্যাবাসনের উদ্যোগ নিতে জাতিসংঘের প্রতি আহŸান

সিউলে আইবিএ সম্মেলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

 ইন্টারন্যাশনাল বার অ্যাসোসিয়েশনের (আইবিএ) সম্মেলনে মিয়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গা অধিবাসীদের ওপর নির্যাতনের নিন্দা করা হয়েছে। এ সমস্যা সমাধানে জাতিসংঘকে একটি ফলপ্রসু পদক্ষেপ নেয়ার আহŸান জানানো হয়। গত ২২-২৭ সেপ্টেম্বর সিউলে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের একটি অধিবেশনে শরণার্থী সমস্যা ও এর ভয়াবহতা নিয়ে আলোচনায় এ আহŸান জানানো হয়।

সম্মেলন শেষে দেশে ফিরে এসে জাতীয় আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট শাহ্ মো: খসরুজ্জামান গতকাল রোববার জানান, বিশ্বের বিভিন্ন দেশে শরনার্থী সমস্যা ও উহার ভয়াবহতা নিয়ে আইবিএ সম্মেলনের একটি সেশনে আলোচনা হয়। বাংলাদেশের প্রতিনিধিগণ এ আলোচনায় অংশগ্রহণ করেন। মিয়ানমারের সামরিক বাহিনীর হাতে নির্যাতিত প্রায় ১০ লাখ রোহিঙ্গা প্রাণ ভয়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। ফলে বাংলাদেশের সরকারের ওপর যে অর্থনৈতিক চাপ সৃষ্টি সৃষ্টি হয়েছে।

আইবিএ সম্মেলনে এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। বাংলাদেশ সরকারের মানবতার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। তিনি জানান, বিশ্বের ১৩৭ দেশের আইনজীবীর প্রেসিডেন্ট ও কাউন্সিলরসহ প্রায় ৭ হাজার আইনজীবীগণ আইবিএ সম্মেলনে যোগদান করেন।

ান্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের বিভিন্ন সেশনে বিশ্বে হিউম্যান রাইটস, লিগ্যাল এইড, আইনের শাসন ও বিচারকের স্বাধীনতার উপর দীর্ঘ আলোচনা শেষে কতিপয় সুপারিশ সভায় গ্রহণ করা হয়। বাংলাদেশ থেকে শাহ্ মো: খসরুজ্জামানের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল এতে অংশ নেন। শনিবার তারা দেশে ফিরে আসেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ