Inqilab Logo

ঢাকা, শনিবার , ১৬ নভেম্বর ২০১৯, ০১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

দ্বিগুণ প্রশস্ত হচ্ছে বগুড়া নাটোর মহাসড়ক

একনেকে ৭০০ কোটি টাকার প্রকল্প পাস

মহসিন রাজু : | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

 সম্প্রতি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) ৭০০ কোটি টাকা ব্যয় সাপেক্ষ একটি প্রকল্প অনুমোদনের পর দ্বিগুণ প্রশস্ত হতে চলেছে বগুড়া নাটোর সড়ক। বগুড়া সওজ কর্তৃপক্ষ জানিয়েছে, প্রশস্ততা কম হওয়ার পরেও গুরুত্ব বিবেচনায় বগুড়া-নাটোর সড়কটি কাগজে-কলমে মহাসড়ক হিসেবেই স্বীকৃত ছিল। তবে একনেক সভায় ৭০০ কোটি টাকার প্রকল্প পাশ হওয়ায় সড়কটির প্রশস্থতা বাড়িয়ে সত্যিকারে মহাসড়কে রুপান্তরিত হতে চলেছে । 

প্রকল্পের আওতায় এখন ১৮ ফুট থেকে ৩৪ ফুট প্রশস্থ হতে চলেছে বগুড়া-নাটোর মহাসড়ক। ৬০ কিলোমিটার দীর্ঘ সড়কটির দিয়ে প্রতিদিন ছোট বড় প্রায় ১০ হাজার যানবাহন চলাচল করে । ২০০৪ সালে হার্ডিঞ্জ রেল ব্রিজের পাশে লালনশাহ সেতু চালু হওয়ার পর উত্তরাঞ্চলের সঙ্গে দক্ষিণাঞ্চলের সরাসরি সড়ক যোগাযোগ হয়েছে। ফলে এই সড়কের গুরুত্ব এখন অনেক বেশি।
বগুড়ায় সওজের নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামান এ প্রসঙ্গে বলেন, দক্ষিণাঞ্চলের খুলনা ও বরিশাল বিভাগের ১৫ জেলার সঙ্গে উত্তরাঞ্চলের রাজশাহী ও রংপুর বিভাগের ১৩ জেলার যোগাযোগ রক্ষাকারী সড়কটি মহাসড়কের মান অনুযায়ী প্রশস্থ করা হলে যান চলাচলে গতি বৃদ্ধি পাবে। এর ফলে দেশের দু’টি অঞ্চলের আর্থ-সামাজিক অবস্থারও উন্নতি ঘটবে।
তিনি আরও জানান ,বগুড়া-নাটোর সড়কটিকে এখন প্রকৃত মহাসড়কে উন্নীত করার উদ্যোগ নেওয়া হয়েছে। প্রকল্প প্রস্তাবনা অনুযায়ী, মুল সড়ক ১৮ ফুট থেকে ২৪ ফুট প্রশস্থ করার পাশাপাশি হালকা যানবাহনগুলো যাতে নির্বিঘেœ চলাচল করতে পারে সেজন্য উভয় পাশে ৫ ফুট করে আরও ১০ ফুট পেভমেন্ট নির্মাণ করা হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সড়কটি প্রশস্তকরণের উদ্যোগ নেওয়া হয়েছে। খুব দ্রæত দরপত্র আহবান করে নির্মাণ কাজ শুরু হবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাসড়ক

২১ অক্টোবর, ২০১৯
৫ সেপ্টেম্বর, ২০১৯
৩ সেপ্টেম্বর, ২০১৯
২৯ আগস্ট, ২০১৯
২৮ আগস্ট, ২০১৯
২২ আগস্ট, ২০১৯
২০ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ