Inqilab Logo

ঢাকা, রোববার , ১৯ জানুয়ারী ২০২০, ০৫ মাঘ ১৪২৬, ২২ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

পেঁয়াজের দাম বাড়লো আবার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:১৮ পিএম

পেঁয়াজ আমদানি বন্ধ থাকায় প্রভাব পড়েছে পাইকারি ও খোলা বাজারে। কয়েক ঘণ্টার ব্যবধানে কেজি প্রতি বেড়েছে ২৮ টাকা। এতে বিপাকে পড়েছেন ভোক্তারা। প্রতিবছরের ন্যায় এবারো বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারত সরকার। পেঁয়াজ উৎপাদন সংকট দেখিয়েছে ভারত। আর এতে ভারতের অভ্যন্তরে পাইপলাইনে থাকা পেঁয়াজ বন্দরে প্রবেশ না করলে বড় ধরনের ক্ষতির আশঙ্কা বন্দরের আমদানিকারকদের।
খোঁজ নিয়ে জানা যায়, দিনাজপুরের হিলি স্থলবন্দরে পাইকারিতে পেঁয়াজের দাম কেজিতে ২৮ টাকা বেড়েছে। বাংলাদেশে পেঁয়াজ রপ্তারি বন্ধের ঘোষণা দিয়েছে ভারত সরকার। এ ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে কেজিতে যে পেঁয়াজ ৪৭-৫০ টাকা দরে বিক্রি হচ্ছিল তা একলাফে ৭৫-৮০ টাকায় গিয়ে ঠেকে।
হিলি স্থলবন্দর কার্যালয় সূত্র জানায়, বন্দর দিয়ে রোববার (২৯ সেপ্টেম্বর) ১৪টি ট্রাকে ২ শ ৬৮মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। তবে বিকালের দিকে ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা আসে। এরপর ভারতের অভ্যন্তর থেকে দেশে প্রবেশের জন্য লাইনে দাঁড় করানো থাকলেও পেঁয়াজের ট্রাকগুলো ফিরিয়ে নেয়া হয়।
এদিকে সোমবার থেকে ঢাকার ৩৫টি পয়েন্টে ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি শুরু করছে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। সংস্থাটির মুখপাত্র হুমায়ূন কবির গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, এর আগেও ১৬টি ট্রাকে পেঁয়াজ বিক্রি করেছে টিসিবি। পেঁয়াজের চাহিদা মেটাতে ইতোমধ্যে মিশর ও তুরস্ক থেকে আমদানি করা দুই জাহাজ পেঁয়াজ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। আগামী দুই-একদিনের মধ্যেই এ পেঁয়াজ বাজারে আসবে। তখন দাম কমবে।



 

Show all comments
  • সালাউদ্দিন ৩০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৪৫ পিএম says : 0
    ইন্দোনেশিয়া, মাল্যাশিয়া এবং ভুটানে পেঁয়াজ অনেক কম দাম, ন্যাচারাল এবং স্বাস্থ্যকর, যা খেলে মানুষের মস্তিষ্ক বিকৃত হয়না.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ