Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট পড়েছে ২০ শতাংশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৯, ১:৪৬ পিএম

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচনে মাত্র ২০ শতাংশ ভোটার ভোট দিয়েছে। বেসরকারি হিসাবের বরাত দিয়ে গতকাল বরিবার এ তথ্য জানান দেশটির এক নির্বাচনি কর্মকর্তা। গত ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ভোটারদের এই নিম্ন উপস্থিতি গোটা নির্বাচন প্রক্রিয়াকেই বিপন্ন করতে পারে বলে আশঙ্কা করছেন পর্যবেক্ষকরা।
আফগানিস্তানে এবারের নির্বাচনে ৩ কোটি ৫০ লাখ নাগরিকের মধ্যে ৯৬ লাখ নাগরিক ভোটার হয়েছিলেন। তার মধ্যে মাত্র ২০ লাখ ভোটার নির্বাচনে ভোট দিয়ে তাদের মত প্রকাশ করেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক নির্বাচন কমিশনের এক কর্মকর্তা জানান, ৫ জনের মধ্যে মাত্র একজন ভোটার ব্যালট বাক্সে তার ভোট দিয়েছেন।
আফগান স্বাধীন নির্বাচন কমিশন (আইইসি) জানিয়েছে, ভোটকেন্দ্রে আসা ভোটারদের এক-তৃতীয়াংশ ছিল নারী ভোটার। রবিবার প্রকাশিত সংস্থাটির রিপোর্টে দেখা গেছে, ভোটারদের প্রকৃত উপস্থিতি আরও কম ছিল। তাদের হিসাব অনুযায়ী, ভোটকেন্দ্রে উপস্থিত হয়েছেন মাত্র ১১ লাখ।
এদিকে আফগান সরকার এ নির্বাচনকে সফল বলে দাবি করে জানিয়েছে, কঠোর নিরাপত্তার কারণে তালেবানরা এদিন বড় ধরনের হামলা চালাতে পারেনি। তবে আফগানিস্তান পর্যবেক্ষক কমিটি জানিয়েছে, নির্বাচনের দিন ছোটবড় প্রায় চারশোটি হামলা হয়েছে। তালেবানের পক্ষ থেকে ৫৩১টি হামলার দাবি করা হলেও সরকারের পক্ষ থেকে দাবি করা হয়, শত্রুপক্ষ (তালেবান) মাত্র ৬৮টি ছোটখাটো হামলায় সক্ষম হয়েছে।
উল্লেখ্য, আফগানিস্তানে সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৪ সালে। ওই নির্বাচনে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী আশরাফ ঘানি ও আব্দুল্লাহ আব্দুল্লাহ’র কেউই পরিষ্কার বিজয় লাভ করতে পারেনি। দুজনই পরস্পরের বিরুদ্ধে ভোট জালিয়াতির অভিযোগ তুলতে থাকলে অচলাবস্থা তৈরি হয়। দুই মাস পর যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আশরাফ ঘানি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন আর আব্দুল্লাহ আব্দুল্লাহ নবগঠিত প্রধান নির্বাহীর পদ নেন।
অন্যদিকে দেশটির সশস্ত্র গোষ্ঠী তালেবান সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচন বানচালের হুমকি দিয়ে লাগাতার হামলা চালায়। নানা ইস্যুতে তারা বর্তমান সরকারকে ‘সাম্রাজ্যবাদের পুতুল’ আখ্যা দিয়ে তাদের সঙ্গে আলোচনায় বসতে অস্বীকৃতি জানায় তারা। একারণে তালেবান হামলার আতঙ্কের মধ্যে নির্বাচনে ভোটার উপস্থিতি কম হয়েছে বলে দাবি সরকার পক্ষের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান

৭ সেপ্টেম্বর, ২০১৯
৬ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ