Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

কুরআন পাঠের চিত্র বিক্রি হল ৬৫ কোটি টাকায়!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৯, ২:১৯ পিএম

পবিত্র আল-কুরআন পাঠরত একজন মুসলিম নারীকে নিয়ে চিত্রিত একটি তুর্কী চিত্রকর্ম রেকর্ডদামে বিক্রি হওয়ায় সম্প্রতি ব্যাপক আলোচনার সৃষ্টি হয়েছে। উনিশ শতকের বিখ্যাত উসমানী চিত্রশিল্পী ওসমান হামদি বে’র অঙ্কিত ওই চিত্রকর্মটি ২৮ সেপ্টেম্বর লন্ডনে এক নিলামে বিক্রি হয়েছে।
মোট ৬.৩ মিলিয়ন ব্রিটিশ পাউন্ড মূল্যে চিত্রকর্মটি বিক্রয় করা হয়, যা বাংলাদেশী প্রায় ৬৫ কোটি টাকার সমপরিমাণ। আন্তর্জাতিক নিলামে এর আগে কোন তুর্কী চিত্র এতো দামে বিক্রি হয়নি ।
তুরস্কের আরবি গণমাধ্যম তুর্কী প্রেসের বরাতে স্কাই নিউজ আল আরাবিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, চিত্রটিতে মূলত ১৮৮০ সালে একজন মুসলিম নারীর বসে বসে কুরআন পাঠ করার দৃশ্য ফুটিয়ে তোলা হয়েছে। আর অত্যন্ত নিপুণতার সঙ্গে এটি এঁকেছেন তুর্কী ক্যালিগ্রাফার উসমান হামদি বেক।
উসমান হামদি বে’র অঙ্কিত ‘কুরআন পাঠরত বালিকা’ (এরৎষ জবধফরহম ঃযব ছঁৎধহ) শিরোনামের এই চিত্রটি অঙ্কিত হয় ১৮৮০ সালে। ৪১.১ ী ৫১ সেন্টিমিটার আয়তনের ক্যানভাসের উপর তেলরঙে অঙ্কিত এই চিত্রকর্মটিতে ওসমান হামদি বে তার নিজস্ব ভঙ্গিতে তৎকালীন ওসমানী সাম্রাজ্যের নাগরিকদের ঘরের অভ্যন্তরীণ চিত্র তুলে ধরেছেন এবং এর মাধ্যমে তুর্কি ইসলামি সংস্কৃতিকে ফুটিয়ে তুলেছেন।
শুরুতে কেউ ধারণা করেনি যে চিত্রটি এত দামে বিক্রি হবে, অথচ সবার ধারণা পাল্টে রেকর্ডদামে এটি বিক্রি হলো। বিশেষজ্ঞদের মতে, কৃরআন সম্পর্কীয় হওয়ায় চিত্রটির প্রতি ক্রেতাদের এতো আগ্রহ এবং তারা এতো মোটা অংক খরচ করে এটি কিনেছেন।
উল্লেখ্য, উসমান হামদি বেক (১৮৪২-১৯১০) ছিলেন বিখ্যাত একজন তুর্কী প্রতœতত্ত¡বিদ, চিত্রশিল্পী ও চিন্তাবিদ। ১৮৪২ সালে তৎকালীন ওসমানী সা¤্রাজ্যের রাজধানী ইস্তানবুলে জন্মগ্রহণকারী উসমান হামদি বে আধুনিক তুর্কি চিত্রশিল্পের এক অগ্রদূত। তুর্কি চিত্রকলায় তিনি আধুনিক এক ধারা সৃষ্টি করেন। তিনি ইস্তাম্বুলের কাযীকই পৌরসভার প্রথম মেয়র নির্বাচিত হয়েছিলেন। ১৯১০ সালে ইস্তাম্বুলে তিনি ইন্তেকাল করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুরআন পাঠের চিত্র
আরও পড়ুন