Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

রোহিঙ্গাদের ফেরত নিয়ে গ্রীনকার্ড দিতে চায় দেশটির সেনা সমর্থিত সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৯, ৩:৩২ পিএম

মিয়ানমারের রাখাইন থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের যাচাই-বাছাইয়ের পর ফেরত নিয়ে গ্রীনকার্ড দিতে চায় দেশটির সেনা সমর্থিত সরকার।
গতকাল রোববার নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে পঞ্চম দিনের অধিবেশনে বক্তব্য দেয়ার সময় একথা বলেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি’র দপ্তরের মন্ত্রী কিউ টিন্ট সোয়ে। তিনি বলেন, ফেরত নেয়ার পর রোহিঙ্গাদের মার্কিন যুক্তরাষ্ট্রের অনুকরণে ‘অভিবাসী গ্রিন কার্ডে’র মতো জাতীয় পরিচয়পত্র দেয়া হবে। এজন্য তাদের যোগ্যতারও প্রমাণ দিতে হবে উল্লেখ করে কিউ টিন্ট সোয়ে বলেন, রোহিঙ্গারা সন্ত্রাসবাদে ইন্ধন জোগানোর কারণেই রাখাইনে বড় ধরনের মানবিক সংকট সৃষ্টি হয়। ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যের বেশকিছু নিরাপত্তা চৌকিতে বিচ্ছিন্ন হামলার জেরে সেখানে নিধন অভিযান চালায় মিয়ানমার সেনাবাহিনী। এ সময় হত্যা-ধর্ষণ-অগ্নিসংযোগসহ সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে দশ লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে চলে আসে। তারা কথিত হামলার ঘটনাকে মিয়ানমার সেনাবাহিনীর সাজানো নাটক বলে উল্লেখ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন