Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

এক বছরে তিনটি জাতীয় নির্বাচন দেখতে যাচ্ছে ইসরায়েল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৯, ৪:২৭ পিএম

এক বছরের মধ্যে তৃতীয় জাতীয় নির্বাচন হবে ইসরায়েলে। দ্রুতই এই নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে দেশটির বিভিন্ন গণমাধ্যম। এর আগে সম্প্রতি অনুষ্ঠিত দ্বিতীয় নির্বাচনে প্রধান দুটি দলের কেউই সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় এবং জোট গঠনের সিদ্ধান্তে আসতে না পারায় তৃতীয় বারের মতো নির্বাচন হতে যাচ্ছে।

ইসরায়েলি একটি রেডিও স্টেশনের বরাত দিয়ে মধ্যপ্রাচ্যের গণমাধ্যম পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান মিডেল-ইস্ট মনিটর এক প্রতিবেদনে জানিয়েছে, ইসরায়েলের প্রধান দুটি দল লিকুদ এবং ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি আলোচনার মাধ্যমে কোনো চুক্তিতে আসতে পারেনি। আলোচনা ব্যর্থ হওয়ায় দল দুটি একে অপরকে দোষারোপ করছে। এ কারণে তৃতীয় নির্বাচন ছাড়া আর কোনো পথ খোলা নেই বলেই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। কিছু দিনের মধ্যেই ইসরায়েলে আরেকটি নির্বাচন অনুষ্ঠিত হলে গত এপ্রিল থেকে এখন পর্যন্ত সেখানে তিনটি জাতীয় নির্বাচন হতে যাচ্ছে যা একটি নজিরবিহীন ঘটনা।

প্রসঙ্গত, সম্প্রতি দেশটির দ্বিতীয় জাতীয় নির্বাচনের কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এ কারণে ইসরায়েলের প্রেসিডেন্ট রিউভেন রিভলিন প্রধান দুটি রাজনৈতিক দলকে আলোচনায় বসে জোট গঠন করতে বলে। কিন্তু তারা জোট গঠনে ব্যর্থ হওয়ায় তৃতীয় নির্বাচনের সম্ভাবনা দেখা দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন