Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

৭ বছর পর বেনাপোল বন্দর দিয়ে ৩০ টনের ইলিশের প্রথম চালান রফতানি হয়েছে ভারতে

বেনাপোল অফিস | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৯, ৪:৩৮ পিএম

দুর্গাপূজা উপলক্ষে শুভেচ্ছা হিসেবে আজ সোমবার দুপুরে বেনাপোল চেকপোস্ট দিয়ে ইলিশের প্রথম চালান রফতানি হয়েছে ভারতে। ৮টি ট্রাকে করে ৩০ হাজার ৫৬০ কেজি ইলিশ’র চালান বেনাপোল বন্দরে এসে পৌঁছালে কাস্টমস কর্মকর্তারা দ্রুত আনুষ্ঠানিকতা শেষে করে রফতানির অনুমতি প্রদান করেন।
বাণিজ্য মন্ত্রণালয়’র সচিব ড. মো. জাফর উদ্দিন জানান, ৭ বছর পর বাংলাদেশের পক্ষ থেকে পশ্চিমবঙ্গের কলকাতাকে শুভেচ্ছা হিসেবে ভারতে ৫০০ মেট্রিক টন ইলিশ পাঠানোর অনুমোদন দেয় সরকার।
প্রতিকেজি ইলিশের মূল্য ধরা হয়েছে ৬ মার্কিন ডলার। বাংলাদেশের রফতানি কারক প্রতিষ্ঠান একোয়াটিক রিসোর্স লি: ঢাকা ও ভারতের আমদানি কারক প্রতিষ্ঠান নাজ ইমপেক্স ইন্ডিয়া প্রা: লি: কোলকাতা।
সিএন্ডএফ এজেন্ট এমি এন্টারপ্রাইজ’র মালিক মহিতুল হক জানান, ইলিশ শুধু একবারই পাঠানো হচ্ছে।বাংলাদেশের ব্যবসায়ীরা ভারতের কলকাতায় ইলিশ নিয়ে যাবেন। পরে সেখানকার বাজারে তা বিক্রি করবেন। মূলত কলকাতার বাজারেই এই ইলিশ বিক্রি হবে। ২০১২ সালের পর থেকে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দেয় বাংলাদেশ। এর পর থেকে বৈধভাবে বাংলাদেশের ইলিশ আর কলকাতায় যায় না।
কলকাতায় ইলিশ ইমপোর্টার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সৈয়দ আনোয়ার মকসুদ বলেন, ২০১২ সালে বাংলাদেশ সরকার ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দেয়। এবার বাংলাদেশ সরকার পশ্চিমবঙ্গে ৫০০ টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে শুভেচ্ছা হিসেবে। প্রথম চালান আজ রোববার ভারতে গেছে, বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় ছাড়পত্র দেয় ২২ সেপ্টেম্বর। এই ইলিশ কয়েক ধাপে আগামী ১০ অক্টোবরের মধ্যে পৌঁছাবে পশ্চিমবঙ্গে। বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে ইলিশ যাচ্ছে কলকাতায়। এরপর এই ইলিশ চলে যাবে পশ্চিমবঙ্গের বিভিন্ন বাজারে। এ বছর পশ্চিমবঙ্গে তেমন ইলিশ ধরা পড়েনি। গত বছর যে ইলিশ ২০০ রুপি কেজিতে বিক্রি হয়েছিল, এবার সেই ইলিশ ৫০০ রুপিতে বিক্রি হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইলিশ

২৮ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ