Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দাউদকান্দিতে নদী খননের দাবিতে মানববন্ধন

দাউদকান্দি (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

আন্তর্জাতিক নদী দিবস উৎযাপন উপলক্ষে কুমিল্লার দাউদকান্দি উপজেলার আদমপুর গ্রামের কাছে কালাডুমুর নদী পুন:খননের দাবিতে গত রোববার সকাল ১০টায় মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। কৃষি পরিবেশক আন্দোলন (কৃপা) সংগঠনের উদ্যোগে স্থায়ী জনগণের উপস্থিতে এ মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। কৃপার সভাপতি জাতীয় পুরস্কার প্রাপ্ত অধ্যাপক মতিন সৈকতের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ ফ্রেন্ডশিপ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক এসএম মিজান, শিক্ষক মাহফুজা আক্তার, মো. হাছান আলী, চিকিৎসক আরিফ আহমেদ। অধ্যাপক মতিন সৈকত বলেন, ৩০ বছর ধরে কালাডুমুর নদী পুনঃখননের দাবিতে আন্দোলন করে আসছি। কালাডুমুর নদী ভরাট হয়ে যাওয়ায় কুমিল্লার দাউদকান্দি, মুরাদনগর, চান্দিনা ও চাঁদপুরের কচুয়া উপজেলার নদীর দুই পাশে প্রায় ৫০ হাজার বিঘা জমির প্রায় ১৩ লাখ মন বোরো ধান ফলনে প্রতি বছর মারাত্মক বিপর্যজয়ের মুখোমুখি হন নদী পাড়ের কৃষকরা। এ পর্যন্ত ১৬ বার মানববন্ধন, সংবাদ সম্মেলন, কোদাল মিছিল, প্রতীকি অনশন কর্মসূচি পালন হয়েছে।

এ ব্যাপারে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়্যারম্যান, কৃষিমন্ত্রী, ও প্রধানমন্ত্রীর সাক্ষাত করেছি। বর্তমানে দুই পাড়ের ফসল রক্ষার্থে, যে কোন মূল্যে নদী পুনঃখনন জরুরি প্রয়োজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ