Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

কলকাতার বাবুদের দিন শেষ

জাতীয় ব্র্যান্ডিং সেমিনারে পরিকল্পনামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

বিশ্বদরবারে বাঙালি জাতির প্রতিনিধি হিসেবে কলকাতা বা অন্য অঞ্চলে বসবাসরত বাঙালিদের দিন শেষ বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেছেন, বাঙালি জাতিকে পৃথিবীর বুকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব বর্তমানে বাংলাদেশের বাঙালিদের। গতকাল সোমবার রাজধানীর একটি হোটেলে বেসরকারি সংস্থা ‘বেটার বাংলাদেশ ফাউন্ডেশন’ (বিএফএফ) আয়োজিত ‘জাতীয় ব্র্যান্ডিং-এর গুরুত্ব’ শীর্ষক এক সেমিনারে তিনি এই মন্তব্য করেন।
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, এখন বাংলাদেশ অনেক উন্নতি করেছে। সার্বিকভাবে বাংলাদেশীরা আগের যে কোনো সময়ের থেকে ভালো আছে। বিশ্বের ৩০ কোটি বাঙালির মধ্যে ১৮ কোটিই বাংলাদেশের। ধূতিপরা কলকাতার বাবুদের দিন শেষ। পৃথিবীর বুকে বাঙালিদের এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব এখন আমাদের। পৃথিবীর বুকে আমরাই আসল বাঙ্গালী। বিশ্বদরবারে বাঙালিদের নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাঙালি জাতির পতাকা এখন আমাদের হাতে।
বাংলাদেশের অর্জিত সফলতার চিত্র তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, বয়স্ক হিসেবে বলি, সফলতা অর্জনের চেয়ে কঠিন তা ধরে রাখা। যদি আমরা আবারও আত্মঘাতী না হই, ইতিহাস নিয়ে অহেতুক বিতর্কে জড়িয়ে না পড়ি, নিজেদের মধ্যে বিভেদ না করি তাহলে আমাদের সামনে শুধুই উন্নতি আর উন্নতি। আমাদেরকে পেছনে নেবার মত কিছু নেই। কারণ মিয়ানমার আর রোহিঙ্গা সমস্যা ছাড়া আমাদের আশেপাশে আর কোনো সমস্যা নেই।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, বাংলাদেশ তৈরি পোশাক খাতে বিশ্বে দ্বিতীয়। সামরিক খাতে ১১ ধাপ উন্নতি করেছে। এছাড়াও ওষুধ, শিপিং, আইসিটিসহ বিভিন্ন খাতে আমাদের উন্নতি হচ্ছে। এর মাধ্যমে বৈশ্বিকভাবে আমাদের পরিচিতি তৈরি হচ্ছে।
অনুষ্ঠানের অন্যতম অতিথি ঢাকায় নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত চ্যাটার্টান ডিকসনও বাংলাদেশের বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করেন এবং ব্র্যান্ডিং-এর বিভিন্ন চ্যালেঞ্জ তুলে ধরে বলেন, এ দেশের অনেক ভালো কিছু আছে। তবে বিশ্ব দরবারে সে সবের ব্র্যান্ডিং-এর ক্ষেত্রে কিছু চ্যালেঞ্জ আছে। আমি ব্রিটিশ রাষ্ট্রদূত হিসেবে যখন ব্রিটেনের ব্যবসায়ীদের বাংলাদেশের কথা বলি তখন তাদের থেকে শুনতে হয়, ‘ইজ অব ডুইং বিজনেস’-এ (ব্যবসা অনুকূল পরিবেশ) বাংলাদেশের অবস্থান ১৭৬।
বিএফএফ সভাপতি মাসুদ এ খানের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা ডি অলিভেইরা, গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম, চিত্রনায়ক ফেরদৌস প্রমূখ। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিকল্পনামন্ত্রী


আরও
আরও পড়ুন