Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রমাণের মঞ্চে হ্যাজার্ড

ইমামুল হাবীব বাপ্পি | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৯, ১২:০৩ এএম

 সময়ের চাকা ঘুরে আবারও চলে এসেছে চ্যাম্পিয়ন্স লিগ সপ্তাহ। দ্বিতীয় ম্যাচ ডে’র প্রথম দিনে আজ মাঠে নামছে জায়ান্ট দল রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ ও জুভেন্টাস। রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়ালের আজ ঘরের মাঠে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ। পিএসজির মাঠে ৩-০ ব্যবধানে হেরে মৌসুম শুরু করা জিনেদিন জিদানের দলের প্রতিপক্ষ বেলজিয়ামের দল ক্লাব ব্রুজ। নিজেদের মাঠে জুভেন্টাসের প্রতিপক্ষ জার্মান বুন্দেসলিগার দল বেয়ার লেভারকুসেন। বায়ার্ন খেলবে গতবারের ফাইনালিস্ট টটেনহাম হটস্পারের মাঠে। ক্রেয়েশিয়ার দল দিনেমো জাগরেবকে আতিথ্য দেবে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। নেইমার-এমবাপে-ডি মারিয়ারের পিএসজি খেলবে গালাতাসারাইয়ের মাঠে।

ম্যাচকে সামনে রেখে চিন্তিত হওয়ার যথেষ্ঠ কারণ আছে রিয়াল মাদ্রিদের। ইউরোপিয়ান প্রতিযোগিতায় ঘরের মাঠে শেষ দুই ম্যাচেই তারা হেরেছে তিন গোলের ব্যবধানে। ক্লাব ব্রুজের বিপক্ষে তাদের একমাত্র সাক্ষাতেও নেই কোনো সুখবর। ১৯৭৬ সালে ইউরোপিয়ান কাপে দুই লেগ মিলে ২-০ গোলে হেরেছিল বার্নাব্যুর দলটি। পিএসজির মাঠে হতাশাজনক পারফম্যান্সের পর টানা দুই লিগ ম্যাচ জিতে ঘুরে দাড়ানোর আভাস দিচ্ছিল লস ব্ল্যাঙ্কোসরা। কিন্তু সর্বশেষ ম্যাচে অ্যাটলেটিকো মাদ্রিদের মাঠে গোলশূন্য ড্র করার পর আক্রমণভাগ নিয়ে ভাবতে হচ্ছে জিদানকে।

ফরাসি কোচ অবশ্য ঘুরে দাঁড়াতে দৃড়প্রত্যয়ী, ‘সমর্থকরা এই ম্যাচে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে যাচ্ছে। আমরা জানি চ্যাম্পিয়ন্স লিগের শুরুটা আমাদের ভালো হয়নি তবে এটা ভালো সুযোগ সমর্থকদের কিছু ফিরিয়ে দেয়ার, এবং তারা এর দাবিদারও। খোলামেলাভাবে বললে, আমাদের কিছু পয়েন্ট তুলে নেয়ারও দরকার।’

সাফল্যের জন্য দলটি সব সময় তাদের তারকা খেলোয়াড়ের দিকে তাকিয়ে থাকে। সমর্থকদের প্রত্যাশাও তেমনি। কিন্তু দলে নতুন যোগ দেওয়া তারকা এডেন হ্যাজার্ড এখনো সেভাবে প্রত্যাশার প্রতিদান দিতে পারেননি। যা নিয়ে কানাঘুসোও শুরু হয়েছে বেশ। ব্যাপারটা অজানা নয় বেলজিয়ান মিডফিল্ডারেরও, ‘আমি জানি সবাই আমার কাছে অনেক বেশি আশা করে এবং এটাই স্বাভাবীক। আমিই আমার বড় সমালোচক। তবে প্রতি দিনই কঠোর পরিশ্রম করার মধ্য দিয়ে আমি আমার লক্ষ্য হাসিল করব।’ আশার বানী শুনিয়েছেন জিদানও, ‘আমি জানি (হ্যাজার্ড) এখানে সফল হতে যাচ্ছে।’

জিদানের জন্য সুখবর হলো, দল চোট সমস্যা অনেকটাই কাটিয়ে উঠেছে। নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফিরেছেন অধিনায়ক সার্জিও রামোস ও সেন্ট্রাল ডিফেন্সে তার সঙ্গী নাচো। মার্সেলো ও ভালভার্দেও চোট কাটিয়ে দলে ফেরার অপেক্ষায়। নিজেদের মাঠে গালাতাসারায়য়ের সঙ্গে গোলশূন্য ড্র দিয়ে মৌসুম শুরু করা ক্লাব গ্রুজের বিপক্ষে তাই জয়ের আশা করতেই পারেন জিদান।

একই দিন অ্যাটলেটিকোর মাঠে ২-২ ড্র দিয়ে মৌসুম শুরু করা জুভেন্টাসও জয়ের প্রত্যাশা নিয়েই মাঠে নামবে। লেভারকুসেন নিজেদের প্রথম ম্যাচে বরুশিয়া ডর্টমুন্ডের মাঠে ৪-০ গোলের পরাজয়ে মৌসুম শুরু করে। লিগে ছন্দে আছে জুভেন্টাস। শেষ তিন ম্যাচে জয় তুলে নেয় মাউরিসিও সারির দল।

প্রথমবারের মত ক্রোয়েশিয়ার কোন দলের মুখোমুখি হওয়াটা সিটির জন্য কেমন হবে তা জানতে অপেক্ষা করতেই হচ্ছে। শেষ ১২টি গ্রুপ পর্বের ম্যাচে প্রতিপক্ষের মাঠ থেকে জয় নিয়ে ফিরতে পারেননি দিনেমো জাগরেব। বিপরীতে শেষ চার ইউরোপিয়ান প্রতিযোগিতায় ১৯ গোল করা ম্যান সিটি রয়েছে দুর্দান্ত ছন্দে। শাখতার দোনেৎস্কে ৩-০ গোলে হারিয়ে মৌসুম শুরু করে পেপ গার্দিওলার দলটি। দিনেমোর শুরুটাও ছিল দারুণ। ঘরের মাঠে তারা আটালান্টাকে উড়িয়ে দেয় ৪-০ গোলে। ঘরোয়া লিগে শেষ দুই ম্যাচে তারা প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছে ১১ বার।
তবে দিনের সবচেয়ে প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ম্যাচ লন্ডনের টটেনহাম হটস্পার স্টেডিয়ামে হবে বলেই ধারণা করা হচ্ছে। যেখানে স্বাগতিকদের প্রতিপক্ষ বুন্দেসলিগা চ্যাম্পিয়ন বায়ার্ন। লন্ডনে শেষ ৫ ম্যাচের চারটিতেই জয় পাওয়া বায়ার্ন নিজেদের প্রথম ম্যাচ ওলিম্পিয়াকোসের সঙ্গে গোলশূন্য ড্র করে। একই দিন লাইপজিগের মাঠে ১-১ ড্র করে মৌসুম শুরু করে বায়ার্ন। এরপর ঘরোয় লিগে বায়ার্ন টানা তিন ম্যাচ জিতলেও শেষ তিন ম্যাচের দুটিতেই হেরেছে মাউরিসিও সারির পচেত্তিনোর দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রমাণের মঞ্চে হ্যাজার্ড
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ