Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাইজেরিয়ায় ‘বেবি ফ্যাক্টরি’ থেকে ১৯ নারী উদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৯, ২:০৫ পিএম

নাইজেরিয়ায় নারী ও কিশোরীদের অপহরণের পর গর্ভধারণে বাধ্য করা হয়, পরে সন্তান ভূমিষ্ঠের পর ওই নবজাতকদের বিক্রি করে দেয়া হয়।
নাইজেরিয়ার সবচেয়ে বড় শহর লাগোসে এমন একটি ‘বেবি ফ্যাক্টরি’ থেকে ১৯ নারী ও কিশোরীকে উদ্ধার করা হয়েছে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।
এ সময় চারটি শিশুকেও সেখান থেকে উদ্ধার করা হয়। চাকরির প্রলোভন দেখিয়ে ১৫-২৮ বছর বয়সী ওই নারী ও কিশোরীদের নাইজেরিয়ার বিভিন্ন জায়গা থেকে লাগোসে আনা হয়। এর পর তাদের কক্ষে বন্দি রেখে গর্ভধারণে বাধ্য করা হয়। দেশটির পূর্বাঞ্চলীয় এলাকায় প্রকাশ্যে চলছে এসব ‘বেবি ফ্যাক্টরির’। স্থানীয়দের অনেকেই বিষয়টি জানে।
পুলিশ বলছে, সন্দেহভাজন চক্রটি জোরপূর্বক গর্ভধারণের জন্য অধিকাংশ তরুণীকে অপহরণ করে থাকে। শিশু জন্মের পর চড়াদামে বিক্রি করে দেয়া হয়। লাগোসে গৃহকর্মীর চাকরির কথা বলেও অনেক কিশোরীর সঙ্গে প্রতারণা করা হয়।
ছেলেশিশুরা পাঁচ লাখ ও মেয়ে শিশুরা তিন লাখ স্থানীয় মুদ্রায় বিক্রি হয়। বাংলাদেশি টাকায় ছেলেশিশুদের প্রায় দেড় লাখ ও মেয়েশিশুদের ৮০ হাজার টাকার মতো দাম ওঠে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাইজেরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ