Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদী স্থলবাহিনীকে প্রশিক্ষণ-সহায়তা বাড়াবে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৯, ২:২৯ পিএম

সউদী আরবের রাজকীয় স্থলবাহিনীকে প্রশিক্ষণ ও সক্ষমতা বাড়াতে সহায়তার প্রতিশ্রæতি পুনর্ব্যক্ত করেছে পাকিস্তান। সোমবার আরএসএলএফ কমান্ডারের সঙ্গে এক বৈঠকে পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার বাজওয়া এই প্রতিশ্রæতির কথা জানিয়েছেন। -খবর ডন অনলাইনের
পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের এক বিবৃতিতে জানা গেছে, রাওয়ালপিন্ডিতে প্রধান কার্যালয়ে আরএসএলএফ প্রধান লেফটেন্যান্ট জেনারেল ফাহাদ বিন আবদুল্লাহ মোহাম্মদ আল মতিয়ারের সঙ্গে বৈঠক করেন কামার বাজওয়া।
সামরিক বাহিনীর গণমাধ্যম শাখা আরও জানায়, আঞ্চলিক নিরাপত্তা পরিস্থিতিসহ পারস্পরিক ও পেশাগত স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো বৈঠকে আলোচনা করা হয়েছে।
পেশাদারিত্ব ও আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষায় পাকিস্তান সেনাবাহিনীর ভূয়সী প্রশংসা করেন ফাহাদ বিন আবদুল্লাহ। অতীতেও সউদী স্থলবাহিনীকে সক্ষমতা বাড়ানোর প্রশিক্ষণ দিয়েছে পাকিস্তান।
চলতি মাসের শুরুতে সউদী আরবের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামরিক উপদেষ্টা মেজর জেনারেল তালাল আবদুল্লাহ আল ওতাইবির সঙ্গে এক বৈঠকেও সহায়তার প্রতিশ্রæতির ব্যক্ত করেছিলেন জেনারেল কামার বাজওয়া।
সউদী আরবে অস্ত্র রফতানি করে আসছে দেশটির সামরিক ও নিরাপত্তা অংশীদার পাকিস্তান। এছাড়ার ১৯৬০ এর দশক থেকে উপসাগরীয় দেশটিতে পাকিস্তানের সেনা অবস্থান করছে। ভবিষ্যৎ হুমকি থেকে সউদী রাজ্য রক্ষায় ইসলামাবাদের প্রতিশ্রæতি রয়েছে।
১৯৮২ সালের একটি দ্বিপাক্ষিক চুক্তি অনুসারে দুই দেশের মধ্যে এই সামরিক সহযোগিতা হয়ে আসছে। এর মধ্যে রয়েছে, সামরিক প্রশিক্ষণ, প্রতিরক্ষা উৎপাদন ও যৌথ সামরিক মহড়ার মতো সহযোগিতা।
গত বছর অতিরিক্ত সেনা মোতায়েনের ঘোষণার আগে প্রশিক্ষণ ও পরামর্শমূলক ভূমিকা রাখতে সউদী আরবে এক হাজার ৬০০ সেনা রয়েছে পাকিস্তানের। তবে সর্বশেষ ঘোষিত ওই সেনা মোতায়েনের সংখ্যা উল্লেখ করা হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ