Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ নভেম্বর ২০১৮, ০৪ অগ্রহায়ণ ১৪২৫, ০৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

মোবাইল ফোনভিত্তিক বিজ্ঞাপনে রবি’র নতুনমাত্রা সংযোজন

প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার ঃ ক্রেতাদের কাছে মোবাইল ফোনের মাধ্যমে পণ্য বা সেবার বিজ্ঞাপন পৌঁছে দিতে ‘মোবিরিচ’ নামে একটি ডিজিটাল সেবা চালু করেছে রবি। সুনির্দিষ্ট তথ্য-নির্ভর প্রোফাইলিংয়ের মাধ্যমে যে কোন পণ্য বা সেবার সবচেয়ে সম্ভাব্য ক্রেতার হাতে বিজ্ঞাপনটি পৌঁছে দিতে বিভিন্ন ব্র্যান্ড এবং স্বল্প ও মাঝারি-পুঁজির উদ্যোক্তাদের (এসএমই) জন্য প্লাটফরমটি সহায়ক হবে বলে আশা প্রকাশ করেছে অপারেটরটি।
দেশে প্রথমবারের মত এমন একটি অত্যাধুনিক মোবাইল অ্যাডভারটাইজিং প্লাটফরম চালু করল অপারেটরটি। গতকাল (বুধবার) এক বিজ্ঞপ্তিতে বলা হয়, আজকাল ব্র্যান্ডের প্রসারের জন্য বিভিন্ন উপায় থাকলেও মোবাইলের মাধ্যমে সহজেই গ্রাহকের কাছে পণ্য বা সেবা-সম্পর্কিত তথ্যটি পৌঁছে দেয়া যায়। এর মাধ্যমে বিস্তর গ্রাহকের কাছে বিজ্ঞাপনের তথ্য পৌঁছানোর পাশাপাশি একটি ইতিবাচক সাড়া পাওয়ার সম্ভাবনা তৈরি হয়। মোরিরিচে’র প্রযুক্তিটি এমনভাবে সাজানো যেন ব্যান্ড বা এসএমই’র বার্তাগুলো সঠিক সময়ে সঠিক গ্রাহকের কাছে পৌঁছায়। প্লাটফরমটি গ্রাহকের প্রয়োজন ও পছন্দের বিষয়টি নিরুপণের মাধ্যমে এসএমএস বা ভয়েস কলের মাধ্যমে পণ্য বা সেবার তথ্যটি পৌঁছে দেবে। মোবাইলস্কয়ার্ড পরিচালিত এক জরিপ অনুযায়ী, মোবাইল ফোন ব্যবহারকরীরা একটি এসএমএস পাওয়ার তিন মিনিটের মধ্যে তা পড়েন। তাই এ সেবাটি একটি কার্যকর যোগাযোগ মাধ্যম যার মাধ্যমে নিশ্চিতভাবে গ্রাহকের দৃষ্টি আকর্ষণ করা সম্ভব। মোবিরিচের ডিজিটাল বিজ্ঞাপন তিনটি মাধ্যমে গ্রাহকের কাছে পৌঁছানো হয়। এগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় উপায় হচ্ছে এসএমএস পাঠানো। এর মাধ্যমে বিজ্ঞাপনদাতারা সহজেই তাদের কাক্সিক্ষত গ্রাহকের কাছে পৌঁছাতে পারবেন। কারণ রবি বেশ কয়েকটি সূচকের ভিত্তিতে গ্রাহকের প্রয়োজন ও চাহিদার বিষয়টি নিরূপণ করে থাকে। এক্ষত্রে ভয়েস অ্যাডেরও চাহিদা রয়েছে। এর মাধ্যমে গ্রাহক ফোন কল রিসিভ করলে তাকে স্বয়ংক্রিয় ব্যবস্থায় বার্তা পৌঁছানো হয়। এছাড়া মোবিরিচের মাধ্যমে গ্রাহককে মিসড কল অ্যালার্ট ও বিল পে সার্ভিসের মত নোটিফিকেশন অ্যাড প্রদান করা হয় যার মাধ্যমে বিজ্ঞাপনদাতারা তাদের কাক্সিক্ষত গ্রাহকের দৃষ্টি আকর্ষণ করতে পারেন।
প্রাণ আরএফএল, ইউনিলিভার, লাইফবয়, পিতজা হাট, এঅ্যান্ডডব্লিও, স্বপ্ন, পারটেক্স ফার্নিচার, প্রাইম অ্যাসেট, সিঙ্গার, আমিন জুয়েলার্সসহ অনেক শীর্ষস্থানীয় ব্র্যান্ড ইতোমধ্যে মোবিরিচ প্লাটফরমটি ব্যবহার করেছে। আগামী দিনগুলোতে অন্যান্য কর্পোরেট হাউজ ও মোবাইল ফোন অপারেটরদের সাথে সমন্বয়ের ভিত্তিতে মোবাইল বিজ্ঞাপনী এই সেবাটিকে এক নতুন মাত্রায় পৌঁছে দিতে চায় রবি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।