Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

পদ্মায় পানি বাড়ায় চাঁপাইনবাবগঞ্জের আরো এলাকা প্লাবিত

বন্যায় ১১ হাজার পরিবার পানিবন্দী

চাঁপাইনবাবগঞ্জ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৯, ৩:৪৩ পিএম

টানা বৃষ্টির সঙ্গে ফারাক্কার গেট খুলে দেয়ার কারণে পদ্মা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় চাঁপাইনবাবগঞ্জের চরাঞ্চলের আরো বেশ কিছু গ্রাম বন্যা কবলিত হয়েছে। বন্যায় চাঁপাইনবাবগঞ্জ সদর ও শিবগঞ্জ উপজেলার চরাঞ্চলের ১১ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।
চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় পাদ্মায় পানি বেড়েছে ১৮ সেন্টিমিটার। মঙ্গলবার দুপুর ১২টায় পদ্মা ২২ দশমিক ১২ সেন্টি মিটার দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে তা বিপদসীমার ৩৮ সেন্টিমিটার নিচে রয়েছে।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহেদুল আলম জানান, আগের দিন যে হারে পানি বেড়েছিলো, সে হার কমে গেছে। এখন স্বাভাবিক হারেই পানি বাড়ছে। কমপক্ষে আরো চারদিন পানি বাড়বে। তিনি আরো জানান, চাঁপাইনবাবগঞ্জে বিপদসীমা থেকে আধা মিটার উপর দিয়ে পানি প্রবাহিত হলেও ভয়াবহ বন্যা হবে না। কারণ এরইমধ্যে নদীর বামতীরে বাধ নির্মাণ করা হয়েছে। তবে দ্রুত গতিতে পানি বাড়লে অর্থাৎ ¯্রােতের তীব্রতা থাকলে বাঁধ ক্ষতিগ্রস্থ হতে পারে। তবে এ নিয়ে সতর্ক অবস্থায় রয়েছে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড।
পানি বৃদ্ধি অব্যাহত থাকায় পদ্মা তীরবর্তী চরাঞ্চলের বিভিন্ন ইউনিয়নের নতুন নতুন এলাকা বন্যা কবলিত হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ ও শিবগঞ্জের প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জানিয়েছেন, দু’ উপজেলার ১১ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। এরমধ্যে রয়েছে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নারায়ণপুর, আলাতুলি, দেবীনগর, চরবাগডাঙ্গা ও শাহজাহানপুর ইউনিয়নের ৩ হাজার পরিবার ও শিবগঞ্জ উপজেলার পাকা, উজিরপুর, মনাকষা, দুর্লোভপুর ও ঘোড়াপাখিয়া ইউনিয়নের ৮ হাজর পরিবার। এসব এলাকায় ব্যাপক পরিমাণ ফসলী জমিও পানির নিচে তলিয়ে গেছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মঞ্জুরুল হুদা জানান, জেলার সদর ও শিবগঞ্জ উপজেলায় বন্যায় সাড়ে ৮ হাজার হেক্টর জমির মাস কলাই, ৮০০ হেক্টর সবজি ও ৯৫ হেক্টর হলুদ ক্ষতিগ্রস্ত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা পরিস্থিতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ