Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

কানাডায় ওয়ালমার্টের আউটলেটে বন্ধ হচ্ছে ভিসা কার্ডের ব্যবহার

প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ পণ্যের মূল্য পরিশোধের মাধ্যম হিসেবে বিশ্বজুড়ে ভিসা কার্ডের যথেষ্ট জনপ্রিয়তা থাকলেও নিজেদের আউটলেটে আর ভিসা কার্ড গ্রহণ করবে না ওয়ালমার্ট কানাডা। ক্রেডিট কার্ড ইস্যুকারী প্রতিষ্ঠানটির সঙ্গে একটি চুক্তিতে আসতে ব্যর্থ হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে বিশ্বখ্যাত রিটেইল চেইনটির কানাডা শাখা।
আগামী ১৮ জুলাই থেকে প্রাথমিকভাবে ওয়ালমার্টের থান্ডার বে শাখাতে এ নিয়ম চালু করা হবে। অর্থাৎ সেখানে কোনো পণ্য কিনতে গেলে ক্রেতারা আর ভিসা কার্ড ব্যবহার করতে পারবেন না। পরবর্তী সময়ে এ নিয়ম সারাদেশে চালু করা হবে বলে জানানো হয়েছে।
উদ্ভূত পরিস্থিতির জন্য উভয় কোম্পানিই একে অন্যকে দায়ী করেছে। এক বিবৃতিতে ওয়ালমার্ট কানাডা বলেছে, ভিসা কার্ডের ফি তুলনামূলক অনেক বেশি, যা গ্রহণযোগ্য নয়। সুপারমার্কেট চেইনটি বলেছে, ভিসা কার্ড ফি বাবদ প্রতিষ্ঠানটিকে প্রতি বছর ১০ কোটি ডলারের বেশি পরিশোধ করতে হয়।
অন্যদিকে অভিযোগ রয়েছে, গ্রাহকদের কথা বিবেচনা না করে ওয়ালমার্ট শুধু নিজেদের কথা চিন্তা করছে।
কোম্পানিটির একজন মুখপাত্র জানিয়েছেন, কানাডায় সবচেয়ে কম সুদহারের সুবিধা দিয়ে থাকে ভিসা। তা সত্ত্বেও কেবল ব্যবসায়িক চিন্তাভাবনা থেকে ওয়ালমার্ট এ সিদ্ধান্ত নিয়েছে।
ক্রেডিট কার্ড ইস্যুকারী কোম্পানিগুলো সাধারণত খুচরা বিক্রেতাদের কাছ থেকে সেল কস্টের ১ শতাংশ থেকে ২ দশমিক ৫ শতাংশ হারে ফি নিয়ে থাকে। ভিসা ও মাস্টারকার্ড ব্যবহৃত কার্ডের প্রকারভেদে বিভিন্ন হারে ফি নিলেও আমেরিকান এক্সপ্রেসের ফির হার মোটামুটিভাবে নির্দিষ্ট। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডায় ওয়ালমার্টের আউটলেটে বন্ধ হচ্ছে ভিসা কার্ডের ব্যবহার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ