Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

তালেবান হুমকিতে আফগান ভোটাররা ভোটের মাঠে যাননি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৯, ৪:৪৪ পিএম

আফগানিস্তানের তালেবানের হামলার হুমকিতে আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট কেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিল একেবারেই নগন্য। নির্বাচন বয়কটের ডাক দিয়ে তালেবানের একের পর এক বোমা হামলা শুরু করে। এই হামলার ভয়ে ভোটের মাঠে যাননি ভোটররা।
শনিবারের এ প্রেসিডেন্ট নির্বাচনে রেজিস্ট্রার্ড ভোটারের মাত্র ২০ শতাংশ ভোট দিয়েছেন। রোববার বেসরকারিভাবে এ তথ্য জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক নির্বাচনী কর্মকর্তা। এরপরই নিজেকে বিজয়ী ঘোষণা করেছেন প্রেসিডেন্ট আশরাফ ঘানির প্রতিদ্ব›দ্বী আবদুল্লাহ আবদুল্লাহ।
রয়টার্স জানায়, অতীতের নির্বাচনগুলোর তুলনায় এবারই ভোটার উপস্থিতি এত অস্বাভাবিক রকম কম ছিল। ওই নির্বাচনী কর্মকর্তা বলেন, এবার মাত্র ২২ লাখের কিছু বেশি ভোট পড়েছে। অর্থাৎ প্রতি পাঁচজনে মাত্র একজন ভোট দিয়েছেন। অথচ ২০১৪ সালে সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচনে ৭০ লাখ ভোট পড়েছিল।
দেশটিতে নিবন্ধিত ভোটার প্রায় ৯৬ লাখ ৭০ হাজার। আগামী ১৯ অক্টোবর আনুষ্ঠানিকভাবে ভোটের প্রাথমিক ফল ঘোষণা করার কথা। চূড়ান্ত ফল আসবে আগামী ৭ নভেম্বর। যদি ভোটে কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট না পান তবে নভেম্বরে দ্বিতীয় দফা ভোট অনুষ্ঠিত হবে।
এদিকে সোমবার এক সংবাদ সম্মেলনে নিজেকে বিজয়ী ঘোষণা করেছেন আবদুল্লাহ আবদুল্লাহ। তিনি বলেন, ‘আমরা নির্বাচনে সবচেয়ে বেশি ভোট পেয়েছি। নির্বাচন দ্বিতীয় দফায় গড়াবে না।’
দীর্ঘ দেড় যুগ ধরে চলা যুদ্ধের অবসান ঘটিয়ে আফগানিস্তানে শান্তি ফেরানোর পথরেখা তৈরিতে যুক্তরাষ্ট্রের উদ্যোগে তালেবান নেতাদের সঙ্গে আলোচনা চলছিল। দুই বছর ধরে চলা ওই আলোচনার কারণে প্রেসিডেন্ট নির্বাচন দুই দফা পিছিয়েও দেয়া হয়।
কিন্তু এ মাসের শুরুতে একটি চুক্তিতে উপনীত হতে হতে শেষ পর্যন্ত ওই আলোচনা ভেস্তে যাওয়ায় নির্বাচনের তারিখ ঘোষণা করে আফগান সরকার। ক্ষুব্ধ তালেবান গোষ্ঠী ভোট কেন্দ্রে হামলা চালানোর হুমকি দেয়।
ওই হুমকির কথা মাথায় রেখে শনিবার ভোট কেন্দ্রের আশপাশে এবং কেন্দ্রের ভেতর কড়া নিরাপত্তা ব্যবস্থায় রাখা হয়। যে কারণে দুই-একটি ঘটনা ছাড়া বেশিরভাগ কেন্দ্রের পরিবেশ শান্তই ছিল। কিন্তু তারপরও ভোটাদের আতঙ্ক যে কাটেনি তার প্রমাণ কমসংখ্যক ভোটার উপস্থিতি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান

২০ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ