Inqilab Logo

ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

সউদী যুবরাজের সংলাপের আহ্বানকে স্বাগত জানালো ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৯, ৪:৫১ পিএম

সউদী প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে আলোচনার আহ্বান জানিয়েছেন ইরানের পার্লামেন্ট স্পিকার আলি লারিজানি। তিনি বলেন, ইরানের সঙ্গে সৃষ্ট সংকট নিরসনে আলোচনার জন্য তিনি স্বাগত। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। 

গত ১৪ সেপ্টেম্বর সউদী আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকোর দুটি বৃহৎ তেল স্থাপনায় ড্রোন হামলা চালানো হয়। ওই হামলার পর সউদী আরবের তেল উৎপাদন অর্ধেকে নেমে আসে। ইয়েমেনের ইরান সমর্থিত শিয়াপন্থী হুথি বিদ্রোহীরা এ হামলার দায় স্বীকার করলেও এ ঘটনায় ইরানকে দায়ী করে যুক্তরাষ্ট্র ও সউদী আরব। যদিও অভিযোগ অস্বীকার করে আসছে তেহরান। দীর্ঘদিন ধরে মধ্যপ্রাচ্যে বিভিন্ন ইস্যুতে আধিপত্য বিস্তার করতে গিয়ে ইরানের সঙ্গে বাকযুক্ত জড়িয়ে পড়েছে সউদী আরব। সম্প্রতি ওই হামলার পর সউদী যুবরাজ বলেছিলেন, রিয়াদ যুদ্ধের জন্য প্রস্তুত ও যে কোনও হামলার জবাব দিতে সক্ষম। তবে সিবিএসকে দেওয়া সাক্ষাৎকারে সংকটের শান্তিপূর্ণ সমাধানের পক্ষে নিজের অবস্থান তুলে ধরেছেন তিনি।
আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, ইরানও যুবরাজের প্রস্তাবে ইতিবাচক। স্পিকার লারিজানি বলেন, ‘আমরা মোহাম্মদ বিন সালমানের আলোচনার মাধ্যমে সংকট নিরসনের প্রস্তাবকে স্বাগত জানাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ