Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সড়ক পরিবহন আইন সংশোধন শঙ্কার বিষয়

জাতীয় প্রেসক্লাবে ইলিয়াস কাঞ্চন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

‘সড়ক পরিবহন আইন ২০১৮’ সংশোধনের গুঞ্জন নিয়ে উদ্বেগ ও শঙ্কা প্রকাশ করেছেন ‘নিরাপদ সড়ক চাই’- আন্দোলনের চেয়ারম্যান অভিনেতা ইলিয়াস কাঞ্চন। তিনি বলেছেন, আইনটির সংশোধনের গুঞ্জন নিয়ে আমি শঙ্কিত ও উদ্বিগ্ন। ইতোমধ্যে এক বছর হয়ে গেলেও আইনটি পাস হওয়ার পর কোনো বিধিমালা প্রণয়ন হয়নি। যে কারণে আইনটি বাস্তবায়ন কিংবা প্রয়োগ করা যাচ্ছে না। গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।
তিনি বলেন, সড়ক পরিবহন আইনটি আমরা যেভাবে চেয়েছিলাম, এমনিতেই তাতে আমাদের আকাক্সক্ষার প্রতিফলন হয়নি। এই আইন প্রণয়নের পর আমাদের পক্ষ থেকে একাধিক সংশোধনী দেওয়া হয়েছিল। কিন্তু তা করা হয়নি। যেহেতু নানা মত ও গোষ্ঠী রয়েছে, প্রত্যেকের চাওয়া-পাওয়ার হিসাব আছে, সবাইকে সরকারের আস্থার মধ্যে রাখতে হবে। এসব বিবেচনায় আমরা যতটুকু পেয়েছিলাম, তাতেই সন্তুষ্টি প্রকাশ করে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছিলাম। কিন্তু এখন শুনতে পাচ্ছি, এই আইনে যতটুকু পেয়েছি, তার ওপর ছুরি চালানো হবে। এটি হলে আইনটি কতটুকু জনকল্যাণে কাজে লাগবে, সেটাই ভাবছি।
তবে ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ সংশোধনের কোনও উদ্যোগ নেওয়া হয়নি, বিষয়টি শুধুই ‘গুঞ্জন’ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ কথার পরিপ্রেক্ষিতে ইলিয়াস কাঞ্চন বলেন, আমরা সেতুমন্ত্রীর কথায় আশাবাদী হতে চাই। আমরা বিশ্বাস করি, সেতুমন্ত্রীর কথানুসারে বিষয়টি গুঞ্জন আকারে থাকলেই জনমনে স্বস্তি নেমে আসবে।
তিনি আরও বলেন, ২০১২ সালে এই আইন পাস করার উদ্যোগ নেওয়া হয়। কিন্তু একটা গোষ্ঠীর কারণে তা সম্ভব হচ্ছিল না। অনেক যুদ্ধ করে, অনেক ত্যাগ-তিতিক্ষার পর এই আইনটি পাস হয়েছে। গত বছর কোমলমতি শিক্ষার্থীদের রাজপথে নেমে আসা, পুরো দেশের মানুষের প্রতিবাদে ফেটে পড়াসহ নানা সংগ্রাম, আন্দোলন করতে হয়েছে এর জন্য।
প্রসঙ্গত, ২২ অক্টোবর ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৯’ এবং জাহানারা কাঞ্চনের (ইলিয়াস কাঞ্চনের স্ত্রী) ২৬তম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে অক্টোবর মাসজুড়ে কর্মসূচী ঘোষণা করেন ইলিয়াস কাঞ্চন। সংবাদ সম্মেলনে সংগঠনের নেতা-কর্মীরাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক পরিবহন

২৫ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ