Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

এমআইএসটিতে চ্যালেঞ্জেস এন্ড সিকিউরিটি অব বাংলাদেশ শীর্ষক সেমিনার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

মিরপুর সেনানিবাসস্থ মিলিটারী সাইন্স এন্ড টেকনোলজি (এমআইএসটি) এর পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে মঙ্গলবার ‘সাস্টেইনেবল এনার্জি সেক্টরস ডেভেলপমেন্ট; চ্যালেঞ্জেস এন্ড সিকিউরিটি অব বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপ¯ি’ত ছিলেন। আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, প্রধান অতিথি তার বক্তব্যে কয়লা, এলএনজি ও এলপিজি আমদানী এবং এই প্রাথমিক জ¦ালানীগুলোর কার্যক্ষমতা, গুনাগুন এবং ব্যবহারের সামর্থ্যরে উপর গুরুত্বআরোপ করেন। তিনি বলেন যে অফশোর বøকের পাশাপাশি অনশোর বøক থেকেও ব্যাপকভাবে তেল ও গ্যাস আহরণের প্রক্রিয়া যেমন কূপ খনন, অনুসন্ধান ইত্যাদি গুরুত্ব সহকারে শুরু করতে হবে। এছাড়া নবায়নযোগ্য শক্তি বিষয়ে নীতি নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে ভারত থেকে বিদ্যুৎ ও তেল আমদানী করার জন্য সংযোগ স্থাপন করা হয়েছে। নেপাল ও ভুটানের সাথেও যৌথ সহযোগিতায় তেল ও গ্যাস অনুসন্ধান কাজ করার মাধ্যমে জ¦ালানী খাতের উন্নয়ন ও নিরাপত্তা নিশ্চিত করা যেতে পারে। প্রধান অতিথি আশাবাদী যে পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগ, এমআইএসটি এর গ্রাজুয়েট ইঞ্জিনিয়ারগ্ণ তাদের জ্ঞান, দক্ষতা ও অভিজ্ঞতার মাধ্যমে জাতির জ¦ালানী খাতের উন্নয়ন ও নিরাপত্তা অর্জনে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবে।এছাড়াও উক্ত সেমিনারে উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষক, গবেষক, উচ্চপদস্থ’ সরকারী ও বেসরকারী কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত¡ বিভাগের অধ্যাপক ড. বদরূল ইমাম, রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানী লিমিটেড এর মহাপরিচালক প্রকৌশলী কামরুজ্জমান এবং ইউনিটেক্স এলপি গ্যাস লিমিটেড এর প্রকল্প ব্যবস্থাপক প্রকৌশলী আবদুর রহমান।-আইএসপিআর

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ