Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাশ্মীরিদের চলমান প্রতিরোধ আন্দোলন চালিয়ে যাওয়ার নির্দেশ : হুররিয়াত প্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৯, ১:৪১ পিএম

নতুন করে কাশ্মীরের জন্য বার্তা পাঠিয়েছেন রাজ্যের সর্বদলীয় হুররিয়াত কনফারেন্সের (এপিএইচসি) প্রধান সাইয়েদ আলী গিলানি। কাশ্মীরি যুবক-তরুণদের ভারতের বিরুদ্ধে চলমান প্রতিরোধ আন্দোলন চালিয়ে যাওয়ার নির্দেশনা দিয়েছেন তিনি। গৃহবন্দি অবস্থা থেকে জনগণের প্রতি লেখা এক চিঠিতে এই নির্দেশনা দেন তিনি।

জাতিসংঘে ইমরান খানের ভাষণের একদিন পর রাজপথে নেমেছে কাশ্মীরি। হাজার হাজার কাশ্মীরিদের তাদের বাড়ি থেকে বের হয়ে আসে। ফলে নতুন কারে কারফিউ জারি করে ভারত সরকার। এখন গিলানার এই নির্দেশনার পর নতুন করে উত্তপ্ত হতে পারে কাশ্মির বলে বিশেষজ্ঞরা ধারণ করছেন।

কাশ্মিরিদের উদ্দেশ্যে সাইয়েদ আলী গিলানি বলেন, ‘নিজেদের অধিকার রক্ষায় আপনারা ত্যাগ স্বীকার করছেন, এ ত্যাগ কখনও নিষ্ফল হবে না। আমার দৃঢ় বিশ্বাস, অতি শিগগিরই কাশ্মির স্বাধীনতা লাভ করবে। নিজেদের আত্মপরিচয়, ধর্ম ও জাতীয়তার বিষয়ে কোনো সমঝোতা করা যাবে না। আমাদের লক্ষ্য অর্জনে জম্মু, কাশ্মির ও লাদাখের প্রতিটি নাগরিককে সীসাঢালা প্রাচীরের ন্যায় এক থাকতে হবে।’

একতরফা ও বিতর্কিত ভাবে জম্মু-কাশ্মিরের বিশেষ সাংবিধানিক অধিকার বাতিল করে রাজ্যকে কারাগারে পরিণত করে রেখেছে হিন্দ্যুতবাদী দল বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকার। এরপরই গৃহবন্দি করা হয় হুররিয়ত নেতা সৈয়দ আলী শাহ গিলানিকে।



 

Show all comments
  • দীনমজুর কহে ২ অক্টোবর, ২০১৯, ২:১৭ পিএম says : 0
    শিষাঢালা প্রাচিরের মত ঐক্যবদ্ধ থাকলে আপনাদের স্বাধিনতা সমায়ের ব্যাপার।মনে রাখবেন,যে জাতী বেশী নির্জাতিত হয় ঐ জাতির স্বাধিনতা তরান্বিত হয়।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ