Inqilab Logo

ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

খুবিতে প্রতি আসনের বিপরীতে লড়াবেন ২৭ পরীক্ষার্থী

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৯, ৩:১১ পিএম

খুলনা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়াবেন ২৭ পরীক্ষার্থী। ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে খুলনা বিশ্ববিদ্যালয়ে ১২১৭ আসনে ভর্তির জন্য আবেদনকারীর সংখ্যা ৩২ হাজার।

বুধবার সকালে খুবির জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) এস এম আতিয়ার রহমান এ তথ্য জানান।
প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার আবেদন অনলাইনে জমাদানের সময়সীমা গত ৩০ সেপ্টেম্বর রাত ১২ টায় শেষ হয়।
এ বছর বিশ্ববিদ্যালয়ের চারটি ইউনিটের অধীন ৮ টি স্কুলের অন্তর্ভুক্ত ২৯ টি ডিসিপ্লিনে ১২১৭ আসনে (মুক্তিযোদ্ধা সন্তান ও উপজাতি কোটাসহ) ভর্তির জন্য অনলাইনে ৩২ হাজার ৬ শত ৩৬ জন আবেদন করেছেন। অর্থাৎ আসন প্রতি ভর্তিচ্ছু পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ২৭ জন। এ-ইউনিটে আবেদন পড়েছে ১৪৬২৩ টি, বি-ইউনিটে ১২৫৩৩ টি, সি-ইউনিটে ৪৩৯৯ টি এবং ডি-ইউনিটে আবেদন জমা পড়েছে ১০৮১ টি। তবে উপরোক্ত ১২১৭ টি আসন ছাড়াও এবার ২৯ ডিসিপ্লিনের প্রত্যেকটিতে ২ টি করে বিদেশি শিক্ষার্থী ভর্তির সুযোগ রয়েছে।

আগামী ০২ নভেম্বর ২০১৯ খ্রি. তারিখ, শনিবার, ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ০২ নভেম্বর শনিবার সকাল ৮ টা থেকে সাড়ে ৯ টা পর্যন্ত ‘সি’ ইউনিটের অধীন ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ১০ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত ‘এ’ ইউনিটের অধীন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং জীব বিজ্ঞান স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দুপুর দেড়টা থেকে ৩ টা পর্যন্ত ‘বি’ ইউনিটের অধীন কলা ও মানবিক স্কুল, সামাজিক বিজ্ঞান স্কুল, আইন স্কুল এবং শিক্ষা স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং বিকেল ৪ টা থেকে সাড়ে ৫ টা পর্যন্ত ‘ডি’ ইউনিটের অধীনে চারুকলা স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কার্যালয় এবং আইসিটি সেল থেকে এ তথ্য জানা যায়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ