Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আমেরিকা-উত্তর কোরিয়া আলোচনা শুরু ৫ অক্টোবর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৯, ৩:১১ পিএম

কয়েক মাসের টানাপোড়েনের পরে ফের উত্তর কোরিয়ার সাথে আলোচনায় বসতে যাচ্ছে আমেরিকা। আগামী ৫ অক্টোবর দুই দেশের প্রতিনিধিদল পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনায় বসবে। সিউল থেকে এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন সে দেশের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী চো সন হুই। তার কথায়, ‘আমি আশা করছি এই আলোচনার মাধ্যমে দুই দেশের সম্পর্কের ইতিবাচক উন্নতি হবে।’

গত ফেব্রুয়ারি মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার প্রধান প্রশাসক কিম জং উনের বৈঠক হয়েছিল। কিন্তু সে বৈঠক ফলপ্রসূ হয়নি। কারণ উত্তর কোরিয়া দাবি করে, তাদের উপর যে নিষেধাজ্ঞা আমেরিকা চাপিয়েছে তার অধিকাংশ প্রত্যাহার করতে হবে, তা হলেই তারা আংশিক ভাবে পরমাণু অস্ত্র নির্মাণ থেকে সরে আসবে ও তা ব্যবহার থেকে বিরত থাকবে। কিন্তু আমেরিকা সেই শর্তে রাজি হয়নি। ফলে আলোচনা পুরোটাই ব্যর্থ হয়ে যায়।

ফের বরফ গলতে শুরু করে গত মাস থেকে। উত্তর কোরিয়া ট্রাম্পের প্রশংসা করে জানায়, তিনি বলেছেন উত্তর কোরিয়ার সঙ্গে পরমাণু অস্ত্র নিয়ে তিনি ‘নতুন উপায়ে’ আলোচনা করতে চান। একে স্বাগত জানায় পিয়ং ইয়ং। তার কিছু দিনের মধ্যেই জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে অপসারণ করেন মার্কিন প্রেসিডেন্ট। এতেও খুশি হয় উত্তর কোরিয়া। এই পদক্ষেপের তারা প্রশংসা করে। তার পরেই আবার কথা শুরুর ইঙ্গিত দেওয়া হয়।

 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমেরিকা-উত্তর কোরিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ