Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে রিঅ্যাক্টর স্থাপনের কাঠামো বসানো হয়েছে

পাবনা সংবাদদাতা | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৯, ৬:৫৩ পিএম

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের রিঅ্যাক্টর বসানোর কাঠামো স্থাপনের জটিল কাজটি সম্পন্ন হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এই কাঠামোটির মুল কাজ হলো রিঅ্যাক্টরকে যথাস্থানে দৃঢ়ভাবে ধরে রাখা ও ভার বহন করা।

রাশিয়ার পারমাণবিক শক্তি কর্পোরেশন (রসাটম)-এর প্রকৌশল শাখা এটমস্ত্রয় এক্সপোর্ট -এর প্রণীত নকশা অনুসারে কাঠামোটি স্থাপন করা হয়েছে।
এটমস্ত্রয় এক্সপোর্টের ভাইস প্রেসিন্ডেট ও রূপপুর পারমাণবিক বিদ্যুৎ নির্মাণ প্রকল্পের পরিচালক সের্গেই লাসতচকিন সাংবাদিকদের জানিয়েছেন, ‘এটি একটি জটিল ও সূক্ষ্ম কাজ ।’ যথাযথ সর্তকতার সাথে আমার এই কাজটি নির্ধারিত সময়ের আগেই সম্পন্ন করতে সক্ষম হয়েছি। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য প্রথম ইউনিটের রিঅ্যাক্টর ২০২০ সালে রাশিয়া থেকে বাংলাদেশে এসে পৌঁছাবে।

উল্লেখ্য: পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প এলাকার সবোর্চ্চ নিরাপত্তা বলয়ের মধ্যে নিয়ে আসা হচ্ছে । ইতোমধ্যে এর সামনে , রাস্তার ওপারে অবস্থিত বিভিন্ন স্থাপনা তুলে দেওয়া হয়েছে। জানা গেছে, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প এলাকাটি বৃত্তাকারে ৫ কিলোমিটারের নিরাপত্তা বলয়ে নিয়ে আসা হবে। তাহলে লালন শাহ সেতু, রূপপুর গোল চত্বর, লক্ষীকুন্তার কিছু এলাকা নিরাপত্তা বেষ্টনীর মধ্যে চলে আসবে। এ ক্ষেত্রে দক্ষিণাঞ্চলে লালন শাহ সেতু দিয়ে চলাচলকারী সড়ক রাস্তাটি ঘুরিয়ে নেওয়া হতে পারে।

 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাবনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ