Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

৯ জেলায় বন্যা পরিস্থিতি অবনতির শঙ্কা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৯, ৮:৪৬ পিএম

পদ্মার পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় পানির সমতল বাড়বে আরও ৪৮ ঘণ্টা। ফলে দেশের নয় জেলার বন্যা পরিস্থিতি অবনতি হওয়ার শঙ্কা রয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া এক পূর্বাভাসে জানিয়েছেন, গঙ্গা-পদ্মা নদীগুলোর পানি সমতল বাড়ছে, যা আগামী ৪৮ ঘণ্টা অব্যাহত থাকবে। ফলে গঙ্গা-পদ্মা ও গড়াই নদী সংলগ্ন পাবনা, কুষ্টিয়া, রাজবাড়ী, মানিকগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর ও মুন্সীগঞ্জ জেলাগুলোর নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি অবনতি হতে পারে। যা ১০ দিনের মতো স্থায়ী হতে পারে।

পাউবো বলছে, আগামী ৪৮ ঘণ্টায় ব্রহ্মপুত্র-যমুনা ও সুরমা-কুশিয়ারা নদ-নদীগুলোর পানি সমতল হ্রাস পাবে। পাউবো পর্যবেক্ষণ অধীন ৯৩টি স্টেশনের মধ্যে গত ২৪ ঘণ্টায় ৫৬টি পয়েন্টে পানি বেড়েছে, ২৪টিতে কমেছে। আর বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে চারটি পয়েন্টের পানি।

গোয়ালন্দে পদ্মার পানি বিপদসীমার ১৩ সেন্টিমিটার ওপর দিয়ে, কামারখালীতে গড়াই নদীর পানি ২৩ সেন্টিমিটার ওপর দিয়ে, হার্ডিঞ্জ ব্রিজে গঙ্গা নদীর পানি ৮ সেন্টিমিটার ওপর দিয়ে আর মেঘনা ব্রিজে মেঘনা নদীর পানি বিপদসীমার ২২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

ভারত থেকে নেমে আসা পানিতে এরই মধ্যে চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা, রাজশাহী, রাজবাড়ী ও মাগুরা জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

গত কয়েকদিন বাংলাদেশের সীমান্তর্তী ভারতের বিভিন্ন জেলা ও বাংলাদেশের অভ্যন্তরে বৃষ্টিপাত বেড়েছে। ফলে নদ-নদীর পানিও বাড়ছে। চলতি বর্ষা মৌসুমে স্মরণকালের সবচেয়ে বড় বন্যা হয়েছে।

এদিকে আবহাওয়া অধিদফতর জানিয়েছেন, গত কয়েকদিনের তুলনায় বৃষ্টিপাত কমেছে। বুধবার (২ অক্টোবর) দেশের অধিকাংশ জায়গায় তেমন বর্ষণ হয়নি। সবেচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বরিশালের খেপুপাড়ায়, ৮৫ মিলিমিটার।

বৃষ্টিপাতের এ প্রবণতা দুইদিনে একটু পরিবর্তন হতে পারে। আর আগামী সপ্তাহের মাঝামাঝি সময়ে ফের বাড়বে বৃষ্টিপাত।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) সন্ধ্যা ৬টা পর্যন্ত দেওয়া এক পূর্বাভাসে সংস্থাটি বলছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, রংপুর ও রাজশাহী বিভাগের কিছুকিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা পরিস্থিতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ