Inqilab Logo

ঢাকা, রোববার , ১৭ নভেম্বর ২০১৯, ০২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

আবার পার্লামেন্ট স্থগিত রাখার প্রস্তাব বরিসের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৯, ৩:২৬ পিএম

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ডাউনিং স্ট্রিট দফতর থেকে বুধবার জানানো হয়েছে, অক্টোবর ৮ থেকে ১৪ তারিখ পর্যন্ত পার্লামেন্ট স্থগিত রাখার কথা ভাবছেন প্রধানমন্ত্রী। এর আগেও এমন পদক্ষেপের কথা ভেবেছিলেন তিনি। রানি দ্বিতীয় এলিজাবেথকে এর আগে ১০ সেপ্টেম্বর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত পার্লামেন্ট স্থগিত রাখার প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু সেই সময়ে তা বেআইনি বলে খারিজ করে দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্তকে প্রো-ইউরোপিয়ান সাংসদরা ভালো চোখে দেখছেন না। আগামী ৩১ অক্টোবর ইউরোপিয়ান ইউনিয়ন ছেড়ে বেরিয়ে আসার কথা ব্রিটেনের। তার আগে গণতান্ত্রিক ডিবেট হওয়ার কথা সংসদে। বরিস জনসনের এই সিদ্ধান্ত সেই পথ আটকে দেবে বলে মনে করছেন তারা।

এবারের প্রস্তাব যদি গৃহিত হয়, তাহলে মঙ্গলবার কাজ শেষে বন্ধ হবে পার্লামেন্ট। চলতি বছরের জুলাই মাসে ব্রিটেনের প্রধানমন্ত্রীর আসনে বসেন বরিস জনসন। তিনি জানান, পার্লামেন্টের আগামী সেশনে তার প্রধান লক্ষ্যই হবে সাধারণ মানুষের জন্যে যেটা সবচেয়ে গুরুত্বপূর্ণ সেই কাজ আগে শেষ করা। রানি দ্বিতীয় এলিজাবেথের ভাষণের মাধ্যমেই বরিস সরকার তার ন্যাশনাল হেলথ সার্ভিস, স্কুল, অপরাধ দমন, বিনিয়োগ, পরিকাঠামো আরও উন্নত করার দিকেই জোর দেবে। তিনি এও জানান, আগামী ৩১ অক্টোবরই ব্রেক্সিটের সব প্রক্রিয়া মিটিয়ে ফেলা হবে, যাতে দেশের আরও গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কাজ শুরু করা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ