Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

২০০ ফেসবুক আইডি হ্যাককারীকে গ্রেপ্তার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৯, ৪:৫৫ পিএম

ফেসবুক আইডি হ্যাক করে অর্থ আদায়কারী মোঃ কাউছার আহমেদ ওরফে কাউসিন ওরফে জিসান ওরফে সোলেমান খান ওরফে আলিফ ওরফে মুকুল দাস ওরফে কামরুল ইসলাম ওরফে সায়ের মোহাম্মদ ওরফে মোসলেম খাঁনকে (২০) গ্রেপ্তার করেছে সাইবার সিকিউরিটি এন্ড ক্রাইম বিভাগের সোশ্যাল মিডিয়া মনিটরিং টিম।

গ্রেপ্তারের সময় তার হেফাজত থেকে ২টি মোবাইল ফোন, নগদ ৫ লাখ টাকা এবং মোবাইল ব্যাংকিংয়ে ৭৭,৭৮৬.৩৭ টাকাসহ মোট ৫,৭৭,৭৮৬.৩৭ টাকা উদ্ধার করা হয়। এছাড়াও গ্রেপ্তারকালে তার ব্যবহৃত স্মার্টফোনে অত্র মামলার বাদিনির ফেসবুক আইডিসহ দুই শতাধিক আইডি পাওয়া যায়।

গত ১০ জুলাই মোহাম্মদপুর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে রুজুকৃত একটি মামলা তদন্ত করার সময় বিভিন্ন তথ্য উপাত্তের ভিত্তিতে বুধবার রাত সাড়ে ৯টায় কুমিল্লা কোটবাড়ি থানা এলাকার শহিদ মোহাম্মদ মোস্তফা কামাল হোস্টেলে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

সাইবার সিকিউরিটি এন্ড ক্রাইম বিভাগ সূত্রে জানা যায়, গ্রেপ্তারকৃত কাউছার আহমেদ ফেসবুক আইডি ফিশিং লিংকের মাধ্যমে হ্যাক করত। হ্যাককৃত আইডির টাইমলাইনে ও ইনবক্সে অশ্লীল ছবি/ভিডিও ও অশ্লীল কথাবার্তা লিখে পোস্ট করে সম্মান হানির ভয় দেখিয়ে আইডি ফেরত দেয়ার শর্তে বিভিন্ন অংকের টাকা দাবি করত। এক্ষেত্রে সে তার দেয়া বিকাশ পার্সোনাল/এজেন্ট অ্যাকাউন্ট ব্যবহারকারীদের নিকট টাকা প্রেরণ করতে বলত। বাদিনী এবং বেশ কিছু সংখ্যক ক্ষতিগ্রস্তরা ইতোমধ্যে হ্যাকারকে বিকাশের মাধ্যমে টাকা প্রেরণ করেছেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেপ্তার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ