Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে এফবিসিসিআই প্রতিনিধিদলের ভারত সফর

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৯, ৬:১৬ পিএম

বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) ৩৩তম ভারতীয় অর্থনৈতিক সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম-এর নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের বাণিজ্য প্রতিনিধিদল বৃহস্পতিবার (৩ অক্টোবর) ভারত পৌঁছেছেন। নয়াদিল্লিতে শুরু হওয়া দু’দিন ব্যাপী সম্মেলনের প্রথম দিনে বৃহষ্পতিবার এফবিসিসিআই নেতৃবৃন্দ ‘ইন্ডিয়া ইকনোমিক সামিট’ অংশ নিয়েছে। বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) সহযোগীতায় ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় এবং কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই) এ সম্মেলনের আয়োজন করেছে। সম্মেলনে বিশ্বের ৪০টি দেশের নেতৃস্থানীয় আট শতাধিক ব্যক্তি অংশ নিয়েছে।
ভারতীয় অর্থনৈতিক সম্মেলনের দ্বিতীয় দিন শুক্রবার এফবিসিসিআই সভাপতি ভারতের শীর্ষস্থানীয় বিভিন্ন শিল্প/ বাণিজ্যিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের সাথে এক বৈঠকে মিলিত হবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের বাণিজ্য, শিল্প এবং রেল মন্ত্রী পিয়ুশ গয়াল বৈঠকে উপস্থিত ছিলেন।
একই দিন এফবিসিসিআই বাণিজ্য প্রতিনিধিদল ‘ইন্ডিয়া-বাংলাদেশ বিজনেস ফোরম’র উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগীতায় কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই), এসোসিয়েটেড চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ইন ইন্ডয়া (এএসএসওসিএইএএম) এবং ফেডারেশন অব ইন্ডিয়ান চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই) এ ফোরমের আয়োজন করেছে। অনুষ্ঠানে বক্তব্য রাখবেন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম। এছাড়াও ‘রাইজিং বাংলাদেশ’ শিরোনামে একটি ভিডিও প্রেজেন্টেশন দেবেন এফবিসিসিআই সভাপতি। বাংলাদেশের প্রধানমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী এবং ভারতের বাণিজ্য, শিল্প ও রেলওয়ে মন্ত্রী ফোরামে উপস্থিত থাকবেন।
এফবিসিসিআই ব্যবসায়ী প্রতিনিধিদলের অন্যান্য সদস্যরা হলেনÑএফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ, সহ-সভাপতি হাসিনা নেওয়াজ, মো. রেজাউল করিম রেজনু, মো. সিদ্দিকুর রহমান, মীর নিজাম উদ্দিন আহমেদ, নিজামউদ্দিন রাজেশ এবং এফবিসিসিআই পরিচালক বেনজীর আহমেদ, মো. কোহিনুর ইসলাম, মোহাম্মদ নিজাম উদ্দিন, মোহাম্মদ রিয়াদ আলী, প্রীতি চক্রবর্তী, আলমগীর শামসুল আলামিন কাজল, মো. মুনির হোসেন, এম এ রাজ্জাক খান, সৈয়দ নুরুল ইসলাম এবং মোহাম্মদ মুনজুর রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এফবিসিসিআই


আরও
আরও পড়ুন