Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ফেসবুককে আড়াই কোটি টাকা জরিমানা করলো তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৯, ৬:২৮ পিএম

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে ২ লাখ ৮২ হাজার ডলার বা প্রায় ২ কোটি ৩৭ লাখেরও বেশি টাকা জরিমানা আরোপ করেছে তুরস্ক। দেশটির পার্সোনাল ডাটা প্রোটেকশন বোর্ড (ব্যক্তিগত তথ্য সুরক্ষা বোর্ড) বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে এই জরিমানা আরোপ করে। খবর মিডল-ইস্ট মনিটর।

প্রতিবেদনে বলা হয়েছে, তথ্য সুরক্ষা আইন ভঙ্গের দায়ে ফেসবুককে ২ লাখ ৮২ হাজার ডলার জরিমানা আরোপ করেছে তুরস্ক। বৃহস্পতিবার এই জরিমানা আরোপের বিষয়টি জানায় তুরস্কের ব্যক্তিগত তথ্য সুরক্ষা বোর্ড। জানা গেছে, ফেসবুক ব্যক্তিগত তথ্য সুরক্ষা আইন ভাঙার কারণে তুরস্কের প্রায় ৩ লাখ গ্রাহক ক্ষতিগ্রস্ত হয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমটি এসব গ্রাহকের ব্যক্তিগত তথ্য বিশেষ করে নাম, জন্মতারিখ, স্থান, সার্চ হিস্ট্রি এবং আরও কিছু বিষয় নিয়ে সেগুলো অপব্যবহার করেছে। অবশ্য এ ধরনের তথ্য নিয়ে ফেসবুক কী করেছে তা স্পষ্টভাবে বলা হয়নি।

প্রসঙ্গত, ব্যক্তিগত সুরক্ষা ইস্যুতে গত কয়েক বছর ধরেই সমালোচিত হয়ে আসছে ফেসবুক। বলা হচ্ছে, গ্রাহকদের উপযুক্ত নিরাপত্তা দিতে ব্যর্থ হচ্ছে তারা। যদিও ফেসবুক কর্তৃপক্ষ দাবি করছে, গ্রাহকদের ব্যক্তিগত সুরক্ষা নিশ্চিতে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ