Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ২১ নভেম্বর ২০১৯, ০৬ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

সকল প্রকার প্রচার-প্রচারণা শেষ, বহিরাগতদের নির্বাচনী এলাকা ত্যাগের নির্দেশ

রংপুর-৩ আসনের উপ-নির্বাচন

রংপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৯, ৬:৩০ পিএম

রংপুর-৩ আসনের উপ নির্বাচনের সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। ইতিমধ্যে আজ বৃহস্পতিবার সকাল ৯টা থেকে রংপুর সদর-৩ আসনের উপ নির্বাচনের সকল প্রকার প্রচার-প্রচারণার সময় শেষ হয়েছে। প্রার্থীরাও আজ সকাল পর্যন্ত শেষ সময়ের মত নগরীর বিভিন্ন এলাকায় জনসংযোগ ও প্রচারণা চালিায়েছেন। নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইতিমধ্যে নির্বাচনের দিন (৫ অক্টোবর) পর্যন্ত নির্বাচনী এলাকায় সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। পাশাপাশি মোটরসাইকেলসহ সব ধরনের যান চলাচল বন্ধ এবং বহিরাগতদের নির্বাচনী এলাকা ত্যাগের নির্দেশ দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা।

আজ সকালে নগরীর বিভিন্ন এলাকায় শেষ সময়ের মত জাতীয় পার্টির রাহগীর আল মাহী ওরফে সাদ এরশাদ, বিএনপির রিটা রহমান ও স্বতন্ত্র প্রার্থী হোসেন মকবুল শাহরিয়ার গণসংযোগ ও পথসভা করে তাদের প্রতীকে ভোট দেয়ার আহ্বান জানান।
এদিকে, বৃহস্পতিবার নির্বাচনি এলাকার ১৭৫টি ভোটকেন্দ্রে একযোগে প্রশিক্ষণ (মক) ভোট অনুষ্ঠিত হয়েছে। সকাল ৯টা থেকে ভোটাররা তাদের নিজ নিজ ভোটকেন্দ্রে ইভিএম মেশিনের মাধ্যমে ভোট দেয়ার মহড়া দিয়েছেন। প্রিজাইডিং ও পোলিং অফিসাররা ইভিএমের মাধ্যমে ভোট দেয়ার পদ্ধতি ভোটারদের দেখিয়ে দেন।
বৃহস্পতিবার সকাল থেকে রংপুর মহানগরীর বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা গেছে, ইভিএম পদ্ধতিতে ভোটারদের মধ্যে মক ভোট নিয়ে তেমন সাড়া নেই। কেন্দ্রে কেন্দ্রে অলস সময় পার করছেন কর্মকর্তারা।
দুপুর ১২টার দিকে নগরীর সেনপাড়াস্থ সমাজকল্যাণ বিদ্যাবিথী স্কুল এন্ড কলেজ কেন্দ্রে গিয়ে দেখা গেছে মাত্র ১ জন ভোট প্রদান করেছেন। এখানকার ভোট গ্রহণ কর্মকর্তা মুহম্মদ আশরাফ হোসেন জানান, সকাল থেকে আমরা ভোট গ্রহণের জন্য এখানে রয়েছি। এখন পর্যন্ত এই কেন্দ্রের ১ হাজার ২৭৫ জন ভোটারের মধ্যে মাত্র ১জন পুরুষ ভোটার এসে ভোট প্রদান করেছন।
দুপুর ১টা ২০মিনিটে সরকারি বেগম রোকেয়া কলেজ কেন্দ্রের ভোট গ্রহণ কর্মকর্তা ইকবাল জাভীদ জানান, ওই কেন্দ্রে ২ হাজার ৭১ জন ভোটারের মধ্যে ২টি ভোট গ্রহণ করা হয়েছে। এখন পর্যন্ত ভোটার উপস্থিতি বা সাড়া কোনটাই মিলছে না। তবে কেন্দ্রে বাহিরে ভোটারদের ডেকে ডেকে আনার চেষ্টা করা হচ্ছে।
সকাল থেকে দুপুর ২টা পর্যন্ত একই চিত্র দেখা গেছে, লায়ন্স স্কুল এন্ড কলেজসহ বেশ কয়েকটি কেন্দ্রে। কেন্দ্রগুলোতে মক ভোট দিতে আসা ভোটারদের মধ্যে পুরুষ ভোটারদেরই দেখা মিলছে। কোন কেন্দ্রেই নারী ভোটারের উপস্থিতির তথ্য পাওয়া যায়নি।
এব্যাপারে রংপুর অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার জি.এম সাহাতাব উদ্দিন সাংবাদিকদের জানিয়েছেন, ভোটারদের সচেতন ও ভোটদানে উদ্বুদ্ধ করতে আমাদের কার্যক্রমে কোন ঘাটতি নেই। কয়েকদিন ধরে নির্বাচনী এলাকাতে মক ভোটের ব্যাপারে মাইকিং ও প্রচার-প্রচারণা চালানো হয়েছে। মিডিয়ার মাধ্যমেও সবাইকে উদ্বুদ্ধ করা হয়েছে।
উল্লেখ্য, জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শুন্য ঘোষিত রংপুর-৩ (সদর) আসনে আগামী ৫ অক্টোবর উপ-নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে নির্বাচনের সকল প্রস্তুুতি সম্পন্ন করা হয়েছে। নির্বাচনে ছয় প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছে। মোট ১৭৫টি ভোট কেন্দ্রের ১ হাজার ২৩ গোপন কক্ষে ভোটারগন ভোটাধিকার প্রয়োগ করবেন। মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৪১ হাজার ২২৪ জন ভোটার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপনির্বাচন

৬ অক্টোবর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ