Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

আপনার প্রশ্ন

ডা. একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

প্রশ্ন : আমি বিবাহিতা বয়স ৩১। আমার গালের দু’পাশে ও কপালে বাদামি রঙ্গের ছোপ পরেছে। অনেক মলম ব্যবহার করেছি। কিন্তু দাগটি সারছেনা। ডা. সাহেব, প্লিজ আমার মুখের দাগটি সারিয়ে দিন।
-মিসেস অনুলতা। ধানমন্ডি। ঢাকা
উত্তর : আপনার মুখের দাগটি সম্ভবত মেছতা, যদি মেছতাটি এপিডারমাল হয়। মাত্র ০১ সেশন চিকিৎসায় ‘লেজার’-এর মাধ্যমে এটি নির্মুল করা সম্ভব। যদি মেছতাটি ডারমাল হয়, মাত্র ০৩ সেশন চিকিৎসায় এটি নির্মুল করা ৮০% সম্ভব। তাই দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জনের পরামর্শ নিন।
প্রশ্ন : আমি নব-বিবাহিত বয়স ২৮। বাসর ঘরে ০১ বার সহবাস করার পর আমি হয় সহবাসে ব্যর্থ হই এতে নববধূ বেশ অখুশী। তাই দ্রুত সমস্যাটির সমাধান প্রয়োজন।
-রবি। কুয়াকাটা। পটুয়াখালী।
উত্তর : আপনি সম্ভবত পুরুষত্বহীনতায় ভুগছেন। আপাতত আপনার স্ত্রীকে নিয়ে দূরে কোথাও হানিমুন করে আসুন। ঠিক হয়ে যেতে পারে। এতে কাজ না হলে- দেরি না করে একজন অভিজ্ঞ যৌন রোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ১৯। আমি দীর্ঘদিন ধরে মূত্রনালীর ইনফেকশনে ভুগছি। অনেক ওষুধ খাওয়ার পরও সারছেনা। প্লিজ আমাকে একটি সুপরামর্শ দিন।
-রুবেল। শান্তিনগর। ঢাকা।
উত্তর : আপনি মূত্রনালীর কঠিন ক্রনিক সংক্রমণে ভুগছেন। দেরি না করে এখনই আপনার সকালের খালিপেটের প্রস্রাব কালচার করিয়ে নিন। এতে আপনার বিশেষজ্ঞ ডাক্তার সঠিক কারণ শনাক্ত করে চিকিৎসা দিয়ে আপনাকে রোগমুক্ত করবেন।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৭। দীর্ঘদিন ধরে আমার মাথায় অনেকগুলো গুটিসহ অসহ্য চুলকানি সৃষ্টি হয়েছে। বিশেষজ্ঞ ডাক্তার ওষুধ দিয়েছেন। কিন্তু রোগটি মোটেও সারছেনা। আমি দ্রুত মুক্তি চাই।
-শরীফ। চাঁদপুর সদর। চাঁদপুর।
উত্তর : আপনার মাথায় সম্ভবত ‘ফলিকুলাইটিস’ হয়েছে। সঠিক চিকিৎসার মাধ্যমে আপনার রোগটি নির্মুল করা সম্ভব। তাই এখনই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স)
বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৬৮৮৮৪৯৪৬০



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন