Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

রক্তচাপের দিকে খেয়াল রাখুন স্ট্রোক প্রতিরোধ করুন

ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

স্ট্রোক খুবই পরিচিত অসুখ। প্রতিদিনই কেউ না কেউ স্ট্রোকে আক্রান্ত হচ্ছে। অনেকে মারাও যাচ্ছে। ব্রেনের ভেতর রক্তপাত হয়ে বা রক্তপ্রবাহ বন্ধ হলেই দেখা দেয় স্ট্রোক। ব্রেনের বিভিন্ন অংশ বিভিন্ন কাজ করে। যে অংশে ক্ষতি হয় সে অংশের কাজ নষ্ট হয় বা কমে যায়। ফলে একদিক অবশ হয়ে যাওয়া থেকে শুরু করে স্মৃতিশক্তি এবং কথা বলাতে সমস্যা দেখা যায়।
স্ট্রোকের অন্যতম রিস্ক ফ্যাক্টর উচ্চ রক্তচাপ। উচ্চ রক্তচাপ নীরব ঘাতক। কারণ তেমন কোন লক্ষণ থাকেনা। নীরবে শরীরের ক্ষতি করতে থাকে। অনেকেই নিজের অজান্তেই বয়ে নিয়ে বেড়ান উচ্চ রক্তচাপ অসুখ। অনেকে আবার রক্তচাপ নিয়ন্ত্রণে এলে ওষুধ বন্ধ করে দেন। কেউ কেউ আবার রক্তচাপ উঠলে ঔষুধ খান। এসব কারনেই ঘটে বিপত্তি। হয় স্ট্রোক।
সবার নিয়মিত হেলথ চেকআপের মধ্যে থাকা উচিত। যাদের উচ্চ রক্তচাপ আছে তাদের নিয়মিত রক্তচাপ মাপতে হবে। তবে যেকোন জায়গায় মাপা যাবেনা। অবশ্যই যোগ্য চিকিৎসনকের কাছে গিয়ে মাপাতে হবে। নিয়মিত উচ্চ রক্তচাপের ওষুধ খেতে হবে।
চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনভাবেই ওষুধ বন্ধ করা যাবেনা। নিয়মিত জোরে হাটতে হবে, ব্যয়াম করতে হবে। তেল চর্বি বর্জন করতে হবে। ফলমূল ও শাকসব্জী বেশী করে খেতে হবে। ধূমপান ও মদপান একেবারেই বন্ধ করতে হবে।
স্ট্রোক হলে কষ্টের সীমা পরিসীমা থাকেনা। নানারকম জটিলতাও হয় স্ট্রোক থেকে। তাই যাতে স্ট্রোক না হয় সেদিকেই দৃষ্টি দেয়া দরকার। যেহেতু স্ট্রোকের অন্যতম প্রধান রিস্ক ফ্যাক্টর উচ্চ রক্তচাপ, তাই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেই হবে। বিষয়টি যেহেতু হাতের নাগালের মধ্যে তাই সবাইকে সচেতন হতেই হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন