Inqilab Logo

বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮, ২৪ যিলহজ ১৪৪২ হিজরী

৭ গোলের রোমাঞ্চ জিতল লিভারপুল

সুয়ারেজে জয়, মেসিতে স্বস্তি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৯, ১২:২৫ এএম

চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের দ্বিতীয় ম্যাচেও হোঁচট খাওয়ার উপক্রম হয়েছিলো বার্সেলোনা ও লিভারপুলের। তবে লুইস সুয়ারেজের জোড়া গোলে ইন্টার মিলানকে হারিয়েছে কাতালান জায়ান্টরা। আরেক ম্যাচে ৭ গোলের থ্রিলারে শেষ পর্যন্ত সলসবুর্গের বিপক্ষে ৪-৩ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছেড়েছে লিভারপুল। ইংলিশ প্রিমিয়ার লিগের আরেক দল চেলসি ফরাসি ক্লাব লিঁলের বিপক্ষে জিতেছে ২-১ গোলে।

ঘরের মাঠ ক্যাম্প ন্যু’য়ে ম্যাচের প্রথম আক্রমণেই বার্সেলোনাকে স্তব্ধ করে দিয়েছিলেন লাউতারো মার্তিনেস। তবে দ্বিতীয়ার্ধের অদম্য বার্সেলোনার জবাব জানা ছিল না ইন্টার মিলানের। সুয়ারেজের দুর্দান্ত দুই গোলে চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের প্রথম জয় ত্রলে নিয়েছে বার্সেলোনা। ‘এফ’ গ্রুপের ম্যাচে স্বাগতিকদের জয়টি ২-১ গোলের। জার্মানির বরুসিয়া ডর্টমুন্ডের মাঠে গোলশূন্য ড্রয়ে আসর শুরু করা কাতালান ক্লাবটির এটি প্রথম জয়।

ইন্টার লিড নেয় মাত্র ২ মিনিটে। লুতারো মার্তিনেসের গোলে এগিয়ে যায় ইতালিয়ান জায়ান্টরা। দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ায় বার্সেলোনা। ৫৮ মিনিটে লুইস সুয়ারেস চমৎকার ভলিতে সমতা ফেরান। খেলা শেষ হওয়ার ৬ মিনিট আগে লিওনেল মেসির অ্যাসিস্টে ম্যাচ জেতানো গোল করেন উরুগুয়ের এই স্ট্রাইকার। তাতে এই মৌসুমে প্রথম হারের স্বাদ পায় কন্তের ইন্টার। এই জয়ে ‘এফ’ গ্রুপ ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে বার্সেলোনা। স্লাভিয়া প্রাগকে ২-০ গোলে হারিয়ে গ্রুপ শীর্ষে বরুশিয়া ডর্টমুন্ড। এক পয়েন্ট ইন্টারের।

এই জয়ের চাইতে মেসির পুরো ম্যাচ খেলা এবং ফর্মের ইঙ্গিত দেয়াই যেন বেশি স্বস্তি দিয়েছে আরনেস্তে ভালভার্দেকে। কেননা শেষে চোটের কারণে চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলে এর আগে মাত্র তিনটি ম্যাচে মাঠে নেমেছিলেন রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলার। তবে এর কোনোটিতেই খেলেননি পুরোটা সময়। ম্যাচের পর সংবাদ সম্মেলনে স্বস্তির সঙ্গে তাই মেসির পারফরম্যান্সের প্রশংসাই ঝরলো বার্সা কোচের কণ্ঠে, ‘চলতি মৌসুমে এই প্রথম সে পুরো ম্যাচ খেলল। ... কোনো ম্যাচে ক্লান্ত থাকলেও সে সাহায্য করতে পারে। মেসি দলের অন্যদের মতো প্রাক-মৌসুম প্রস্তুতি ম্যাচ খেলেনি। ফিটনেসের মানদ-ে তাই তাকে অন্যদের পর্যায়ে আসতে হবে। শেষ পর্যন্ত সে দুর্দান্ত একটা ম্যাচ খেলল। তবে শুরুর চেয়ে শেষ দিকে সে বেশি ক্লান্ত ছিল।’

চ্যাম্পিয়নস লিগের আরেক ম্যাচে সলসবুর্গকে ৩ গোলে পেছনে ফেললেও পয়েন্ট হারানোর শঙ্কায় পড়েছিল লিভারপুল। অস্ট্রিয়ান প্রতিপক্ষের প্রত্যাবর্তন চমকে দিয়েছিল চ্যাম্পিয়নদের। কিন্তু তিন পয়েন্ট আদায় করতে সফল হয়েছে প্রিমিয়ার লিগের শীর্ষ দল। অ্যানফিল্ড স্টেডিয়ামে জোড়া গোল করা মোহাম্মদ সালাহর ৬৯ মিনিটের জয়সূচক লক্ষ্যভেদ গড়ে দেয় ম্যাচের পার্থক্য।

৯ মিনিটে সাদিও মানের গোলে এগিয়ে যায় লিভারপুল। এরপর ২৫ মিনিটে অ্যান্ডি রবার্টসন ও ৩৬ মিনিটে সালাহ গোল করে সহজ জয়ের ইঙ্গিত দেয় স্বাগতিকরা। তৃতীয় গোল খাওয়ার তিন মিনিট পর সলসবুর্গ একটি গোল শোধ দেয়। হাওয়াং হি চ্যানের গোলে ৩-১ এ প্রথমার্ধ শেষ হয়। সালাহর গোলে জিতেছে লিভারপুলবিরতির পর মাত্র ৪ মিনিটের ব্যবধানে দুই গোল শোধ দিয়ে সমতা ফেরায় অস্ট্রিয়ান দলটি। ৫৬ মিনিটে টাকুমি মিনামিনো দ্বিতীয় গোল করেন। আরলিং ওলাদে ৬০ মিনিটে ফেরান সমতা। সলসবুর্গের অবিশ্বাস্য প্রত্যাবর্তন উৎসবে শেষ হয়নি। সালাহর গোলে জয় নিশ্চিত করে লিভারপুল। দুই ম্যাচ শেষে ৩ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপের দুই নম্বরে লিভারপুল। শীর্ষ দল নাপোলির (৪) চেয়ে এক পয়েন্ট পিছিয়ে তারা। এদিন আগের ম্যাচে নাপোলি জেঙ্কের মাঠে গোলশূন্য ড্র করে।

লিগের আরেক ম্যাচে উইলিয়ানের চমৎকার স্ট্রাইকে চেলসি ২-১ গোলে স্বস্তির জয় পেয়েছে লিঁলের মাঠে। খেলা শেষ হওয়ার ১২ মিনিট আগে চেলসির জার্সিতে নিজের ৩০০তম ম্যাচে দুর্দান্ত ভলিতে লক্ষ্যভেদ করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। এর আগে ট্যামি আব্রাহামের গোলে এগিয়ে যায় চেলসি। তবে প্রথমার্ধেই লিঁলকে সমতা ফেরান ভিক্তর ওসিমহেন। ‘এইচ’ গ্রুপে ৩ পয়েন্ট নিয়ে চেলসি তৃতীয় স্থানে। সমান পয়েন্টে তাদের ওপরে ভ্যালেন্সিয়া, আর ৬ পয়েন্টে শীর্ষে আয়াক্স আমস্টারডাম। এদিন ডাচ দলটি ৩-০ গোলে হারিয়েছে ভ্যালেন্সিয়াকে।

বেলজিয়ামের ক্লাব হেঙ্কের মাঠে গোলশূন্য ড্র করেছে ইতালির দল নাপোলি। রাশিয়ার জেনিত সেন্ট পিটার্সবার্গ ৩-১ গোলে হারিয়েছে পর্তুগালের বেনফিকাকে। আরেক ম্যাচে স্পেনের ভালেন্সিয়ার মাঠে ৩-০ গোলে জিতেছে গতবারের সেমি-ফাইনালিস্ট ডাচ ক্লাব আয়াক্স। এছাড়া গোলশূণ্য ড্র করেছে গেন্ক ও নাপোলি।

একনজরে ফল
গেন্ক ০-০ নেপোলি
স্লাভিয়া প্রাহা ০-২ বরুশিয়া ডর্টমুন্ড
লিভারপুল ৪-৩ সলজবার্গ
বার্সেলোনা ২-১ ইন্টার মিলান
লিপজিগ ৩-১ লিও
জেনিত ৩-১ বেনফিকা
লিলে ১-২ চেলসি
ভ্যালেন্সিয়া ০-৩ আয়াক্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুয়ারেজ

২৬ সেপ্টেম্বর, ২০২০
১৮ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন