Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬, ০৩ রজব ১৪৪১ হিজরী
শিরোনাম

এনআরসি নিয়ে সমস্যা নেই: শেখ হাসিনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৯, ১২:০৯ পিএম

ভারতের আসামে চলমান এনআরসি নিয়ে কোনো সমস্যা নেই বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, এ বিষয়ে জাতিসংঘ সাধারণ অধিবেশনের ফাঁকে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা হয়েছে তার। সেসময় এনআরসি নিয়ে বাংলাদেশের উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই বলে তাকে নিশ্চিত করেছেন মোদি। বৃহস্পতিবার নয়া দিল্লীতে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন শেখ হাসিনা।

ভারতীয় বাণিজ্য সম্মেলনে যোগ দিতে চার দিনের ভারত সফরে গেছেন প্রধানমন্ত্রী হাসিনা। সফরকালে শনিবার প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার কথা রয়েছে তার। সেখানে সফরের প্রথম দিনে বৃহস্পতিবার নয়া দিল্লীতে বাংলাদেশ হাই কমিশনার আয়োজিত এক অনুষ্ঠানে এনআরসি নিয়ে তিনি বলেন, আমি কোনো সমস্যা দেখছি না। প্রধানমন্ত্রী মোদির সঙ্গে আমার এ ব্যাপারে আলোচনা হয়েছে। সবকিছু ঠিকঠাক আছে। অনুষ্ঠানটিতে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিকদের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

 এদিকে, প্রধানমন্ত্রী এনআরসি নিয়ে কোনো সমস্যা না থাকার কথা জানালেও, একদিন আগেই মোদি সরকার জানিয়েছে ভিন্ন কথা। স্ক্রলডটইন এর এক জিজ্ঞাসাবাদে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এনআরসি প্রক্রিয়ায় বাদ পড়াদের ভাগ্য নিয়ে ঢাকার সঙ্গে কোনো আলোচনা করেনি তারা।

ভারতের এনআরসি প্রক্রিয়া থেকে বাদ পড়া নাগরিকদের বাংলাদেশে ফেরত পাঠানোর ব্যাপারে উদ্বিগ্ন ছিল বাংলাদেশ। গত আগস্টে প্রকাশিত চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছে ১৯ লাখের বেশি। এখন তাদের বিষয়টি ফের খতিয়ে দেখছে ফরেইন ট্রাইব্যুনাল। সেখান থেকে বাদ পড়লে তাদের নাগরিকত্ব প্রত্যাহার করে বিদেশি হিসেবে ঘোষণা করা হবে। গত সপ্তাহে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে হাসিনার সঙ্গে এক বৈঠকে ওই ‘বিদেশিদের’ বাংলাদেশের চিন্তার কিছু নেই বলে নিশ্চিত করেন মোদি।

মোদি সরকার দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর এটাই শেখ হাসিনার প্রথম ভারত সফর। সফরকালে মোদিসহ ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোভিন্দ ও পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে তার।



 

Show all comments
  • অচিম মোন ৪ অক্টোবর, ২০১৯, ২:৫২ পিএম says : 0
    অশ্বডিম্ব।
    Total Reply(0) Reply
  • Imran Khan ৪ অক্টোবর, ২০১৯, ২:৩৩ পিএম says : 1
    ভারতের সমস্যা সমাধান দিতে পারে ওনি,, নিজ দেশের সমস্যার কোন সমাধান নাই ওনার কাছে,,,, ১৯ লহ্ম জনগনকে এনআরসি দিয়ে দেশ থেকে বাহির করে দিতে চায়,, ওনি বলে সমস্যা নাই,,
    Total Reply(0) Reply
  • Mahbur Rahman ৪ অক্টোবর, ২০১৯, ২:৩৩ পিএম says : 0
    এনঅারসি তাদের বিষয়, কিন্তু এর অাড়ালে স্বজাতিদের নির্যাতন অবশ্যই নিন্দনীয়।
    Total Reply(0) Reply
  • Md. Mofazzal Hossain ৪ অক্টোবর, ২০১৯, ২:৩৫ পিএম says : 0
    Thanks Honorable primminister, I want to keep trust on you.
    Total Reply(0) Reply
  • HABIB ৪ অক্টোবর, ২০১৯, ৬:৪৯ পিএম says : 0
    Bangladesh is not secure within PM Shaikh Hasina hand. because india and BJP continuously threaten Bangladesh. but unfortunately our pm among the others leaders did not protest that.
    Total Reply(0) Reply
  • no name ৪ অক্টোবর, ২০১৯, ১০:৩২ পিএম says : 0
    Why you are scared about NRC? Did your people enter into India illegally?
    Total Reply(0) Reply
  • llp ৪ অক্টোবর, ২০১৯, ১১:৩২ পিএম says : 0
    Hasina will take all the Hindus in the NRC list in Bangladesh. This will boost her vote bank. Modi on the other hand will send all the muslims in the NRC list in the concentration camp to let them die peacefully within 20 years.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ