Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

ইসরাইলে সরকার গঠন ছাড়াই পার্লামেন্টে এমপিদের শপথ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৯, ৩:১৫ পিএম

ইহুদিবাদী দেশ ইসলাইলে নতুন সরকার গঠন করা ছাড়াই ইসরাইলি পার্লামেন্টে শপথ নিয়েছেন দেশটির নবনির্বাচিত এমপিরা। বৃহস্পতিবার বিকালে প্রেসিডেন্ট রিউভিন রিভলিনের কাছে শপথ পাঠ করেন নেসেটের ১২০ সাংসদ। এটি তাদের ২২তম সংসদ।
লিকুদ পার্টির নেতা ও প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সরকার গঠনে এখনো পর্যন্ত কোনো সুরাহা করতে পারেননি। দ্বিতীয় দফায় সাধারণ নির্বাচনেও একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি তার দল। ভালো অবস্থানে পৌঁছতে পারেননি নেতানিয়াহু ও তার প্রতিদ্ব›দ্বী সাবেক সেনাপ্রধান বেনি গান্টজও।
তা সত্তেও গত সপ্তাহে নেতানিয়াহুকেই সরকার গঠনের আহ্বান জানান প্রেসিডেন্ট রিভলিন। তখন থেকেই জোট সরকার গঠনে মরিয়া হয়ে চেষ্টা করছেন নেতানিয়াহু। ব্যর্থ হলে ইসরাইলের সামনে এখন আরও দুটি বিকল্প রয়েছে।
এর একটি হল লিকুদ, ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি এবং সম্ভব হলে লিবারম্যানের ‘ইসরায়েল বেইতেনু’কে নিয়ে একটি ঐক্যের সরকার গঠন করা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ