Inqilab Logo

ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

এলগার-ডি ককের জোড়া সেঞ্চুরিতে প্রোটিয়াদের জবাব

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৯, ৭:৩৬ পিএম

ডিন এলগার-কুইন্টন ডি ককের জোড়া সেঞ্চুরিতে বিশাখাপতনাম টেস্টের তৃতীয় দিন শেষে স্বাগতিক ভারতের বিপক্ষে লড়াইয়ের আভাস দিল দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসে ভারতের করা ৫০২ রানের বিপরীতে আজ দিন শেষে ৮ উইকেটে ৩৮৫ রান তুলেছে সফরকারিরা। তৃতীয় দিন শেষে প্রেটিয়ারা পিছিয়ে আছে ১১৭ রানে, হাতে আছে দুটি উইকেট।
প্রোটিয়া ব্যাটিংয়ের শুরুর দিকে সফরকারি দল দ্রুতই গুটিয়ে যাওয়ার শঙ্কা জেগেছিলো। কিন্তু, দিন যত গড়াল, দক্ষিণ আফ্রিকা খাদের কিনারা থেকে নিজেদের গুছিয়ে ফেলল। ভারতীয় বোলারদের যাবতীয় বিষ শুষে নিয়ে এলগার আউট হন ১৬০ রানে। দক্ষিণ আফ্রিকান ওপেনার আউট হয়ে গেলেও ডি কক স্ব-মেজাজে ব্যাট করেন। অশ্বিনের ম্যাজিকে শেষ পর্যন্ত বোল্ড হন ডি কক ১১১ রানে। অশ্বিনের বলটা বুঝতেই পারেননি ডি কক।
দ্বিতীয় দিনের শেষে এলগার ও বাভুমা ক্রিজে ছিলেন। তৃতীয় দিন সকালেই ইশান্ত শর্মা ফেরান বাভুমাকে (১৮)। প্রোটিয়াদের রান তখন চার উইকেটে ৬৩। গতদিনেই দক্ষিণ আফ্রিকার তিন-তিনটি উইকেট ফেলে দিয়েছিলেন ভারতীয় বোলাররা। এ দিন সকাল থেকেই দক্ষিণ আফ্রিকাকে আরও কোণঠাসা করতে চেয়েছিল ভারত। এরকম পরিস্থিতিতে প্রোটিয়াদের লড়াইয়ে ফেরানোর চেষ্টা শুরু করেন এলগার ও ডু প্লেসি। ৬৩-৪ থেকে লাঞ্চের সময় দক্ষিণ আফ্রিকার স্কোর চার উইকেটে ১৫৩। লাঞ্চের পরে ডু প্লেসি ৫৫ রানে ফিরে যান। তারপরেও দ্রুত ভেঙে পড়তে পারত দক্ষিণ আফ্রিকা।
কিন্তু, এলগারকে থামানো যায়নি। পাল্টা আক্রমণ শুরু করেন তিনি। অশ্বিনকে গ্যালারিতে ফেলে সেঞ্চুরি করেন।  এলগারকে ১৬০ রানে ফেরান রবিন্দ্র জাদেজা। এলগারের আগে ২০১০ সালের সফরে দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা সেঞ্চুরি করেছিলেন। তারপরে কোনও প্রোটিয়া ব্যাটসম্যানই ভারতের মাটিতে শতরান পাননি। এ দিন নতুন নজির গড়লেন এলগার ও ডি কক। দু’জনেই সেঞ্চুরি করলেন। সেই সঙ্গে দলকে নিয়ে গেলেন ভাল অবস্থানে। ভারতের হয়ে পাঁচ উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন। এছাড়া জাদেজা ২টি ও ইশান্ত পেয়েছেন ১টি উইকেট।
সংক্ষিপ্ত স্কোর: ভারত (১ম ইনিংস) ৫০২/৭ (ডিক্লে), দক্ষিণ আফ্রিকা: ৩৮৫/৮ (এলগার ১৬০, মারক্রাম ৫, ব্রুয়েন ৪, পিডট ০, বাভুমা ১৮, ডু প্লেসি ৫৫, ডি কক ১১১, মুতুসামি ১২*, ফিল্যান্ডার ০, মহারাজ ৩*; ইশান্ত ১৪-২-৪৪-১, শামি ১৫-৩-৪০-০, অশ্বিন ৪১-১১-১২৮-৫, জাদেজা ৩৭-৪-১১৬-২, বিহারি ৯-১-৩৮-০, রোহিত ২-১-৭-০) তৃতীয় দিন শেষে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ আফ্রিকান
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ