Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

চকরিয়া-লামা সড়ক সংস্কারে ১০ লাখ মানুষের স্বস্তি

জাকের উল্লাহ চকোরী, কক্সবাজার থেকে | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

কক্সবাজারের চকরিয়া-লামা ও আলীকদম সড়কের ১২কি.মি.ক্ষতিগ্রস্থ সড়কের সংস্কার কাজ শুরু করেছে বান্দরবান সড়ক বিভাগ।এ তিন উপজেলার ১০লক্ষাধিক মানুষের একমাত্র যাতায়াত মাধ্যম সড়কটির সংস্কার কাজ দীর্ঘদিন পর শুরু হওয়ায় জনমনে ফিরে এসেছে স্বস্তি। বান্দরবান সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মাহাবুব আলম জানান,সস্কার হাতে বরাদ্ধ দেয়া হয়েছে প্রায় ৯ কোটি টাকা।
কাজের কার্যাদেশ পাওয়া ঠিকাদারী প্রতিষ্টান এস কে ট্রেডার্সের মালিক ছালেহ আহমদ বাবুল জানান,বর্তমানে ৩ কি.মি.সড়ক সংস্কার কাজ সম্পন্ন হয়েছে। বাকী ৯ কি.মি. সংস্কার কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে ।

কাজের তদারকীতে নিয়োজিত বান্দরবান সড়ক বিভাগের উপ-সহকারী প্রকৌশলী পূর্নেন্দু চাকমা জানান,বর্তমান সড়কের ৬ কিলোমিটার ক্ষত-বিক্ষত অংশে নতুনভাবে কার্পেটিংসহ পুরো ১২ কিলোমিটার সড়কে বিভিন্ন সাইজের নুড়ী পাথরের সংমিশ্রনে ভিটুমিনের মাধ্যমে ৫০মিলিমিটার থিকনেসের মাধ্যমে ”ওভার লে” পদ্ধতিতে এ কাজ বাস্তবায়ন করা হচ্ছে।

নির্বাহী প্রকৌশলী আরো জানান সড়কটির দৈর্ঘ হচ্ছে ৪৩.৪৪কিলোমিটার। এর মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্থ অংশ হচ্ছে এ ১২ কিলোমিটার। এ অংশের ৬০ মিটার এলাকায় ড্রেন ও বাকী ৬০মিটার এলাকায় নির্মিত হবে গাইডওয়াল।
ঠিকাদারী প্রতিষ্ঠানের পরিচালক গোলাম কিবরিয়া জানান,সড়ক সংস্কার কাজ শেষ হলে সড়কের আঁকা-বাকাঁ অংশে সাংকেতিক চিহ্ন বসানো হবে।ওভারটেক নিয়ন্ত্রনে পুরো সড়কে সাদা রং দেয়া হবে।

সাবেক মরহুম রাষ্টপতি, জাতীয়পাটির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদের আমলে দূর্গম পাহাড়ী এলাকায় এই সড়কটি নির্মিত হয়। সড়ক নির্মানের আগে মানুষের একমাত্র যোগাযোগ মাধ্যম ছিল মাতামুহুরী নদী পথে একমাত্র বাহন ছিল নৌকা। কক্সবাজারের চকরিয়া,বান্দরবান পার্বত্য জেলার লামা ও আলীকদম উপজেলার ১০লক্ষাধিক জনগনের ্একমাত্র যাতায়াত মাধ্যম সড়কটির সংস্কার কাজ শুরু করায় যানবাহন মালিক ও জনগনের মাঝে ফিরে এসেছে স্বস্তি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন