Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুঃস্থদের চাল আত্মসাতের ২০ মামলা থেকে সাবেক হুইপ শহিদুল হক জামালের অব্যাহতি

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৯, ৮:৩২ পিএম

দুঃস্থদের জন্য বরাদ্দ দেয়া ৩শ টন চাল আত্মসাতের কথিত অভিযোগে দুর্নীতি দুদক দায়ের করা ২০ মামলা থেকে অব্যাহতি পেয়েছেন সাবে হুইপ ও বরিশালÑপিরোজপুর এলাকার সাবেক এমপি শহিদুল হক জামাল।
বৃহস্পতিবার চাল আত্মসাতের ২০টি মামলার চার্জ গঠনের দিনে সৈয়দ শহিদুল হক জামালের উপস্থিতিতে তাকে অব্যহতি দিয়েছেন বরিশালের বিভাগীয় স্পেশাল জজ আদালতের বিচারক মোঃ মহাসিনুল হক। তবে ২০ মামলার অপর ১৯ আসামীর বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। তারা সবাই বিএনপির ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের নেতা এবং সাবেক জনপ্রতিনিধি।
যাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে তারা হচ্ছে, বানারীপাড়ার চাখার ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও ইউনিয়ন বিএনপিসাধারণ সম্পাদক মোঃ ইদ্রিস আলী সরদার, ইউপি সদস্য মোঃ নুরুল হক কালু, ইউনিয়ন বিএনপি নেতা সফিকুল হক সুমন, আব্দুর রশিদ, মোঃ বারেক মৃধা, আব্দুর রহমান ফরাজি, নজরুল ইসলাম বারেক, আলতাফ হোসেন, মনোজ কুমার, পরিতোস কুমার, সুকুমার বৈরাগী, নিরোদ হাওলাদার, আতিকুর রহমান, দুলাল হোসেন, জাকির হোসেন, নারী ইউপি সদস্য শারমিন জাকিয়া, খাদিজা বেগম, শিরিন বেগম ও জাহানারা বেগম।
বরিশাল বিভাগীয় স্পেশাল জজ আদালত সূত্রে জানা গেছে, ২০০৬ সনে ঈদুল ফিতরের আগে বরিশালের বানারীপাড়া উপজেলায় দুঃস্থদের মধ্যে বিতরনের জন্য ৩শ’ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়। ওই চাল দুঃস্থদের মধ্যে বিতরণ না করে তা আত্মসাতের অভিযোগ ওঠে। দুর্নীতি দমন কমিশনের বরিশাল সমন্বিত কার্যালয় থেকে আত্মসাতের অভিযোগ তদন্ত করে ২০০৯ সালের ২৫ জুন মামলা দায়ের করা হয়। বরিশাল দুদকের তৎকালীন উপ-পরিচালক ওয়াজেদ আলী গাজী অভিযুক্ত ১৯ জনের বিরুদ্ধে পৃথক ২০টি মামলা দায়ের করেন। পরবর্তিতে ২০১২ সালের ১ আগস্ট প্রত্যেকটি মামলায় সাবেক হুইপ শহিদুল হক জামালকে প্রধান আসামী করে ২০ মামলার চার্জসীট দেন তদন্ত কর্মকর্তা ওয়াজেদ আলী গাজী।
শহিদুল হক জামাল বিএনপি চেয়ারপার্সন-এর উপদেষ্টাও ছিলেন। ১/১১ সরকার গঠিত হবার পরে সংস্কারবাদী নেতা হয়ে দল থেকে বহিস্কৃত হন। তবে গত বছর জাতীয় নির্বচনের আগে ক্ষমা চেয়ে দলীয় সদস্যপদ ফিরে পান। গত ২৮ সেপ্টেম্বর সৈয়দ শহীদুল হক জামাল তার ঢাকাস্থ বাসভবনে কয়েকজন শুভানুধ্যায়ীদের নিয়ে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে কেক কেটেছেন বলেও জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ