Inqilab Logo

ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

বিভ্রান্তিকর খবর ছড়ানোয় কয়েকটি দেশের শত শত ফেসবুক অ্যাকাউন্ট বাতিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৯, ৮:৩৯ পিএম

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক কর্তৃপক্ষ মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও দক্ষিণপূর্ব এশিয়ার বেশ কয়েকটি পেজ, গ্রুপ এবং অ্যাকাউন্ট নিজেদের প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দিয়েছে। ব্যবহারকারীদের বিভ্রান্ত করার লক্ষ্যে এগুলো সমন্বিত অসদাচারণ করছিল বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। বৃহস্পতিবার ফেসবুক মোট ৪৪৩টি ফেসবুক অ্যাকাউন্ট, ২০০টি পেজ ও ৭৬টি গ্রুপ সরিয়ে নেওয়া ছাড়াও ১২৫টি ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট মুছে দেওয়ার কথা জানিয়েছে।
ফেসবুক জানিয়েছে, এসব অ্যাকাউন্ট, পেজ ও গ্রæপ বিভ্রান্তিকর পোস্ট ও খবর ছড়াতে তিনটি পৃথক এবং সমন্বিত অভিযান চালিয়েছে। এর মধ্যে একটি পরিচালিত হয়েছে সংযুক্ত আরব আমিরাত, মিসর ও নাইজেরিয়া থেকে। আর অপর দুটি পরিচালিত হয়েছে ইন্দোনেশিয়া ও মিসর থেকে।
এক সময়কার প্রতিদ্বন্দ্বি ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপ এখন কিনে নেওয়া ফেসবুক বলছে, এসব অ্যাকাউন্ট ইয়েমেনে আরব আমিরাতের কার্যক্রম, ইরানের পারমাণবিক চুক্তি ও কাতার, তুরস্ক ও ইরানের সমালোচনার মতো বিভিন্ন কন্টেন্ট ছড়ানোর সঙ্গে সম্পৃক্ত ছিল। ফেসবুক ও ইন্সটাগ্রামের এসব অ্যাকাউন্টের প্রায় ৭৫ লাখ ফলোয়ার ছিল।
ফেসবুক আরও জানায়, তাদের আচরণের ওপর ভিত্তি করে এসব অ্যাকাউন্ট সরিয়ে নেওয়া হয়েছে। যেসব কন্টেন্ট তারা ছড়িয়েছে তা নিয়ে ফেসবুকের আপত্তি নেই বলেও জানানো হয়েছে। এক বিবৃতিতে বলা হয়েছে, ‘প্রতিটি ক্ষেত্রে এসব কর্মকান্ডে জড়িত ব্যক্তিরা একে অপরের সঙ্গে সমন্বয় করে এবং ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করে তাদের ভুলভাবে উপস্থাপন করেছে’।
এর আগে এই বছর ফেসবুক ইরাক, ইউক্রেন, চীন, রাশিয়া, সৌদি আরব, ইরান, থাইল্যান্ড, হন্ডুরাস ও ইসরায়েলের বেশ কিছু অ্যাকাউন্ট বাতিল করে। অনলাইনে নিপীড়ন ও ভুয়া তথ্য প্রচার ঠেকানোর উদ্যোগের অংশ হিসেবে ফেসবুক এসব পদক্ষেপ নিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেসবুক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ