Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

পাটুরিয়া-দৌলতদিয়া ফেরি ঘাটে ট্রাকের দীর্ঘ সারি

স্রোত ও নদী ভাঙনে যানচলাচল ব্যাহত

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল বিঘ্ন ঘটায় স্বাভাবিক যানবাহন পারাপার চরমভাবে ব্যহত হচ্ছে। পণ্যবাহী ট্রাকগুলোকে দিনের পর দিন অপেক্ষা করতে হচ্ছে ঘাটে এসে। পাটুরিয়া ঘাট এলাকায় যানজট এড়াতে এবং যাত্রীবাহী বাস ও ছোট গাড়ি নির্বিঘ্নে পারাপার করতে পণ্যবাহী ট্রাকগুলোকে মহাসড়কের বিভিন্ন স্থানে আটকে রাখা হচ্ছে।
ফলে ঢাকা-আরিচা মহাসড়কের আরিচা ঘাটের কাছে ৪কিলোমিটার এলাকা জুড়ে ট্রাকের দীর্ঘ সারি থাকায় এ রোডে চলাচলকারী যাত্রী ও যানবাহন শ্রমিকদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। এসব ট্রাকগুলোকে মহাসড়কের উপর দাড় করিয়ে না রেখে আরিচায় অবস্থিত বিআইডব্লিউটিএর দুটি ট্রাক টার্মিনালে রাখা হলে দুর্ভোগ পোহাতে হবেনা বলে জানান স্থানীয়রা।
জানা গেছে, ফেরি সঙ্কট, নদীতে প্রবল স্রোত এবং দৌলতদিয়া ঘাটের কাছে নদী ভাঙনের কারণে গত এক সপ্তাহ ধরে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল মারাত্মকভাবে বিঘ্ন ঘটছে। এতে কমে গেছে যানবাহন পারাপার। এমতাবস্থায় পুলিশ পাটুরিয়া ঘাট এলাকায় যানজট এড়াতে এবং নির্বিঘেœ যাত্রীবাহী বাস এবং প্রাইভেটকার ও মাইক্রবাসসহ ছোট গাড়ি পারাপারের জন্য মহাসড়কের বিভন্ন স্থানে ট্রাকগুলোকে আটকে রাখছে। ফলে গতকাল শুক্রবার সকালে উথলী সংযোগ মোড় থেকে আরিচা ঘাট পর্যন্ত ৪ কিলোমিটার এলাকা জুড়ে ট্রাকের দীর্ঘ সারি দেখা গেছে। এতে এ রোডে দফায় দফায় যানজটের সৃষ্টি হয়ে আরিচার মধ্যে যানবাহন চলাচলে অসুবিধা হচ্ছে। দুর্ভোগ পোহাতে হচ্ছে যানবাহন শ্রমিক ও যাত্রীদের। এছাড়া গত বৃহস্পতিবার মহাসড়কের বরংগাইল ও মহাদেবপুর এলাকায় মহাসড়কের উপর ট্রাক আটকে রাখা হয়। এ ভোগান্তি থেকে অতি দ্রুত পরিত্রাণ পেতে আরিচায় বিকল্প ফেরি ঘাট চালু করার দাবী জানান ট্রাক শ্রমিকরা।
ট্রাক চালক মো. আব্দুল মালেক জানান, সে গত বুধবার রাতে ঢাকা থেকে পণ্যবোঝাই করে কুষ্টিয়া যাওয়ার উদ্দেশ্যে ছেড়ে আসেন। রাতে একবার বাথলী ওয়েট স্কেলের ওখানে আটকে দেয় পুলিশ। ওখান থেকে ছেড়ে আসার পর বৃহস্পতিবার সকালে মহদেবপুর এলাকায় দ্বিতীয় দফায় আটকে দেয়া হয় তাকে। বৃহস্পতিবার দুপুরে উথলী সংযোগ মোড়ে আসলে পুলিশ তাকে পাটুরিয়া ঘাটের দিকে যেতে না দিয়ে আরিচার দিকে পাঠিয়ে দেয়। কখন যে ফেরির নাগাল পাবেন তা তিনি বলতে পারছেননা।
ট্রাক হেলপার সানোয়ার হোসেন জানান, নারায়ণগঞ্জ থেকে পণ্যবোঝাই করে তাদের ট্রাক গত বৃহস্পতিবার বিকালে ছেড়ে আসে। রাতে উথলী সংযোগ মোড়ে আসলে পুলিশ তাদের ট্রাক আটকে দেয়। শুক্রবার সকাল ৮টায়ও পাটুরিয়া ঘাটের দিকে রওয়ানা দিতে পারেনি। কতদিনে ফেরির নাগাল পাবে তা বলতে পারছেনা সে।
এ পরিস্থিতে আরিচায় বিকল্প ফেরি ঘাট চালুর দাবী জানান এসব ভুক্তভোগী ট্রাক শ্রমিকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

২ অক্টোবর, ২০১৯
২৭ সেপ্টেম্বর, ২০১৯
৯ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ